আলোচিত, ফিচার , ,

মহাকাশে ধেয়ে আসছে মহাত্রাস!

মহাকাশে ঘুরে বেড়াচ্ছে ছোট-বড় অনেক পাথরের টুকরো। এদের বলে গ্রহাণু। এমনই এক গ্রহাণু পৃথিবীতে আছড়ে পড়ার কারণেই বিলুপ্ত হয়েছিলো ডাইনোসর। সম্প্রতি বিজ্ঞানীরা জানিয়েছেন আগামী বছর পৃথিবীর দিকে ধেয়ে আসছে এমনি আরেক গ্রাহাণু। আগামী বছর এপ্রিল মাসে 1998 OR2 নামের গ্রহাণুটির সাথে পৃথিবীর সংঘাত ঘটতে পারে। তাই আগেভাগেই গ্রহাণুটি পর্যবেক্ষণ শুরু করেছেন নাসার বিজ্ঞানীরা।

নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন গ্রহাণুটির ব্যাস ১৩,৫০০ ফুট মানে প্রায় আড়াই মাইল। ২০২০ সালের ২৯ এপ্রিল পৃথিবীর গা ঘেঁষে চলে যেতে পারে এই গ্রহাণু। তখন পৃথিবীর কেন্দ্র থেকে ৩৯ লক্ষ মাইল দূরে থাকবে এই গ্রাহাণুটি। কিন্তু, বিভিন্ন কারনেই মহাকাশে গ্রহাণুর পথ পরিবর্তন হতে পারে। তাই পৃথিবীর সাথে সংঘর্ষের আশঙ্কাও উড়িয়ে দেয়া যাচ্ছেনা।

গ্রহাণুর পথ পরিবর্তনের একটি কারণ হল ইয়ার্কোভসি এফেক্ট। গ্রহাণুতে যদি তেজস্ক্রিয় পদার্থ থাকে তবে সেটি তাপ উৎপাদন করে। ফলে ভারসাম্য নষ্ট হয়ে সেটি গতিপথ বদলে ফেলে, এমনকি কক্ষপথের পরিবর্তন হতে পারে।

এছাড়াও মহাকাশে অন্যান্য গ্রহের পাশ থেকে যাওয়ার সময় সেই গ্রহের মাধ্যাকর্ষণ শক্তির কারণে গ্রহাণুর পথ পরিবর্তন হতে পারে।
1998 OR2 বেশ বড় গ্রহাণু। এই গ্রহাণুটি পৃথিবীতে আঘাত করলে পৃথিবীর আবহাওয়া ও বায়ুমন্ডলীয় অবস্থায় বড় পরিবর্তন আসতে পারে।

সূত্র: এনডিটিভি

LIVE
কলার দাম ১ কোটি ১ লাখ ৭৬ হাজার টাকা!
বিশ্বের কয়েকটি নান্দনিক সড়ক
নতুন বিড়ম্বনায় ডেনেরিস টারগেরিয়ান খ্যাত এমিলিয়া ক্লার্ক
সিআইএ’র গোপন মিশনে ভবিষ্যতে গিয়েছিলেন স্মিথ!