বাংলাদেশ, শীর্ষ খবর

কেন পাকিস্তানের রাষ্ট্রদূতকে থামালেন মির্জা ফখরুল?

আন্তর্জাতিক মানবাধিকার দিবস ছিল ১১ ডিসেম্বর। দিবসটি উপলক্ষ্যে এক গোলটেবিল বৈঠকের আয়োজন করে বিএনপি। ওই বৈঠকে পাকিস্তানের ভারপ্রাপ্ত হাইকমিশনার শাহ ফয়সাল কাকা বক্তব্য দেয়ার সময় বারবার থামিয়ে দেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এক সময় তাকে বক্তব্য শেষ করতে বাধ্য করেন তিনি।

গোলটেবিল আলোচনায় পাকিস্তানের ভারপ্রাপ্ত হাইকমিশনার শাহ ফয়সাল কাকার ভারতবিরোধী বক্তব্য দিচ্ছিলেন। মূলত কাশ্মির বিষয়ে কথা বলছিলেন তিনি। কাকারের বক্তব্য চলার সময় বিএনপি মহাসচিব দুইবার তাকে বক্তব্য সংক্ষেপ করার তাগিদ দেন। মির্জা ফখরুলের তাগিদের কারণে বক্তব্য সংক্ষেপ করতে বাধ্য হন কাকার। ফলে তার লিখিত বক্তব্য পাঠ অসম্পূর্ণই থেকে যায়।

গোলটেবিল বৈঠকে ২৭টি দেশের প্রতিনিধি ও কূটনীতিকরা উপস্থিত থাকলেও কাকার ছাড়া বাকিরা বক্তব্য রাখেননি। বিদেশি কূটনীতিক হিসেবে বলার সুযোগ পেয়ে পাকিস্তানের ভারপ্রাপ্ত হাইকমিশনার শাহ ফয়সাল কাকার তার বক্তব্যে মূলত কাশ্মির পরিস্থিতি নিয়ে কথা বলেন এবং এ পরিস্থিতির জন্য ভারতের নরেন্দ্র মোদি সরকারকে দায়ী করেন।

মানবাধিকার দিবস উপলক্ষে আয়োজিত এ গোলটেবিল বৈঠকে আসা কূটনীতিকদের হাতে ২০০৯ থেকে ২০১৯ সালের অক্টোবর পর্যন্ত আওয়ামী লীগ শাসনামলে মানবাধিকার পরিস্থিতি নিয়ে ১১৯ পৃষ্ঠার একটি বই তুলে দেওয়া হয়।

LIVE


মোবাইল-টিভিতে চোখ, কতটা ক্ষতি হচ্ছে শিশুর!
কেন নেবেন কাউন্সেলিং সেবা?
টেইলর সুইফটের প্রতিদিনের রুটিন
আমাজন রেইন ফরেস্টের নিধন বেড়েছে ৮৫ শতাংশ