ফিচার

যন্ত্রমানবী থেকে নায়িকা সোফিয়া

বিশ্বজুড়ে জনপ্রিয় যন্ত্রমানবী সোফিয়া এবার পদার্পণ করছে অভিনয় জগতে। টিভি সিরিজে অভিনেত্রী ইভান র‌্যাচেল উডের সাথে দেখা যাবে তাকে। সোফিয়ার সাথে অবশ্য বাংলাদেশিদের পরিচয় বেশ আগেই। ২০১৭ সালের ৬ ডিসেম্বর ডিজিটাল ওয়ার্ল্ড টেকের আয়োজনে ‘টক উইথ সোফিয়া’ অনুষ্ঠানে যোগ দিয়েছিল এই যন্ত্রমানবী।

সোফিয়া একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট ইন্টিগ্রেটেড রোবট। যে তার চোখ, মুখ আর কপালে মানুষের মতোই অভিব্যক্তি দিতে পারে। জবাব দিতে পারে বিভিন্ন প্রশ্নের। অনেকটা সায়েন্স ফিকশন সিনেমার রোবটের মতো।

২০১৭ সালের ৬ ডিসেম্বর ডিজিটাল ওয়ার্ল্ড টেকের ‘টক উইথ সোফিয়া’ অনুষ্ঠানে বাংলাদেশে আসে যন্ত্রমানবী সোফিয়া। বাঙালি পোশাকে হাজির হয়ে সেদিন সোফিয়া কথা বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও।

৬৩ বছর বয়সে ক্যান্সারে মারা যাওয়া ব্রিটিশ অভিনেত্রী, মডেল ও নৃত্যশিল্পী অড্রে হেপবার্নের আদলে তৈরি করা হয়েছে সোফিয়াকে। রোবটটি নির্মাণ করেছে হংকংভিত্তিক ফার্ম হানসন রোবটিক্স। সোফিয়ার জনপ্রিয়তা এমনই যে, তাকে নিয়ে ডেটে গেছেন হলিউডের জনপ্রিয় অভিনেতা উইল স্মিথ।

তবে এবার শুধু ডেটেই সীমাবদ্ধ থাকছেননা উইল স্মিথ। নিজের সহ অভিনেত্রী হিসেবে উইল স্মিথ কাজ করতে যাচ্ছেন সোফিয়ার সাথে। শুধু তাই নয়, টিভি সিরিজ ওয়েস্টওয়ার্ল্ড এর অভিনেত্রী ইভান র‌্যাচেল উডের সাথেও কাজ করছে সোফিয়া। ২০২০ সালে আসছে ওয়েস্টওয়ার্ল্ডের সিজন থ্রি। যেখানে অভিনয় করছে সোফিয়া।

 

সিরাজুম মুনির শুভ

LIVE
Play
ছাত্র সংগঠনগুলোর আয়ের উৎস কী?
হলুদের গুণাগুণ
ভয়ঙ্কর গ্যাস এসএফ-সিক্স
বোকা পাখি ডোডো