♦♦ গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ৬ জন এবং নতুন আক্রান্ত হয়েছেন ৯৪ জন। মোট মৃত্যু ২৭ এবং আক্রান্ত ৪২৪ জন। ♦♦ করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকারি ছুটি ২৫ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে : জনপ্রশাসন মন্ত্রণালয় ♦♦ ভারতের মুম্বাইয়ে ৭০ নার্স করোনায় আক্রান্ত, কোয়ারেন্টিনে ২৫০: সিএনএন ♦♦ ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে আইসিইউ থেকে সরিয়ে নেওয়া হয়েছে: বিবিসি ♦♦ করোনা উপসর্গ দেখা দিলে অথবা করোনা বিষয়ক জরুরি স্বাস্থ্যসেবা পেতে ৩৩৩ অথবা ১৬২৬৩ নম্বরে কল করুন এবং তথ্য পেতে www.corona.gov.bd ওয়েবসাইটে ভিজিট করুন।। এ ছাড়া আইইডিসিআরের ইমেইল বা ১৬২৬৩ নম্বরে ফোন করা যাবে। ♦♦ www.livecoronatest.com এ আপনি ঘরে বসেই কোভিড-১৯ বা নভেল করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত কি'না, তা নিজেই মূল্যায়ন করতে পারবেন। এমনকি আপনার ঝুঁকির মাত্রা ও করনীয় সম্পর্কেও জানতে পারবেন।

বাংলাদেশ, শীর্ষ খবর , , ,

রোহিঙ্গাদের সুরক্ষায় মিয়ানমারকে আইসিজের ৪ দফা নির্দেশ

রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ সংক্রান্ত মামলায় বৃহস্পতিবার বাংলাদেশ সময় বেলা ৩ টায় থেকে অন্তর্বর্তীকালীন আদেশ ঘোষণা চলছে জাতিসংঘের সর্বোচ্চ আদালত ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইসিজে)।

রোহিঙ্গাদের সুরক্ষায় মিয়ানমারকে জরুরি ভিত্তিতে চার দফা অন্তর্বর্তীকালীন পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিজে)।

বৃহস্পতিবার নেদারল্যান্ডসের দ্য হেগে অবস্থিত আইসিজে এই অন্তর্বর্তী আদেশ দেন।

মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ এনে গাম্বিয়ার করা এক আবেদনের প্রেক্ষিতে আইসিজের ১৭ সদস্যের বিচারক প্যানেল এই আদেশ দেয়।

আদালতের চারটি আদেশ হলো, জাতিসংঘ কনভেনশন অনুযায়ী রোহিঙ্গাদের সুরক্ষা দিতে হবে। গণহত্যার প্রমাণ ধ্বংস করা যাবে না। সশস্ত্র বাহিনী ফের কোনো গণহত্যা ঘটাতে পারবে না। ৪ মাস পরপর মিয়ানমারকে আদালতে রিপোর্ট দিতে হবে, যতদিন না বিচারের চূড়ান্ত রায় প্রকাশিত হয়।

জাতিসংঘের এই সর্বোচ্চ আদালত মিয়ানমারের সেনাবাহিনী ও অন্যান্য সশস্ত্রবাহিনীগুলোকে সব ধরনের গণহত্যার অপরাধ ও গণহত্যার ষড়যন্ত্র থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে এবং গণহত্যা সনদের ধারা ২ এর আওতায় রোহিঙ্গা জনগোষ্ঠীকে সব ধরনের সুরক্ষা দেওয়ার বাধ্যবাধকতা মিয়ানমারকে পূরণ করতে বলেছে।

এছাড়া রোহিঙ্গা জনগোষ্ঠীর সদস্যদের হত্যা, নিপীড়ন বন্ধ এবং বাস্তুচ্যুতির মতো পদক্ষেপ গ্রহণ থেকে মিয়ানমারের বিরত থাকারও নির্দেশ দিয়েছে।

আইসিজে বলেছে, মিয়ানমারে বসবাসরত রোহিঙ্গারা জেনোসাইড কনভেনশনের অনুচ্ছেদ ২ অনুযায়ী একটি ‘প্রটেক্টেড গ্রুপ’। ২০১৭ সালে তাদের বিরুদ্ধে সামরিক বাহিনীর অভিযানের অভিযোগ উড়িয়ে দেওয়া যায় না।

আন্তর্জাতিক মানবাধিকার আইন অনুযায়ী তারা আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি ও বেসামরিকদের মধ্যে পার্থক্য করতে পারেনি। তাই অনেক বেসামরিক প্রাণ হারিয়েছে।

আন্তর্জাতিক বিচারিক আদালত জানায়, রোহিঙ্গাদের অস্তিত্বের সুরক্ষা নিশ্চিতে কোনও প্রস্তাব দেয়নি মিয়ানমার। তাদের অবশ্যই জেনোসাইড কনভেনশন মেনে চলতে হবে এবং ভবিষ্যতে এমন হত্যাকাণ্ড যেন না হয় সেটা নিশ্চিত করতে পদক্ষেপ নিতে হবে।

ফই/জার/ফই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE


বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশ

আক্রান্ত
৪২৪
সুস্থ
৩৩
মৃত্যু
২৭
সূত্র:আইইডিসিআর

বিশ্ব

আক্রান্ত
১৬০৭৯১২
সুস্থ
৩৯৭১৮০
মৃত্যু
৯৫৮১৩
সূত্র: ওয়ার্ল্ড মিটার
লকডাউনে মোবাইল হাতে, ক্ষতি করছেন নিজের!
করোনা মোকাবিলায় কানাডা
বিসিজি টিকা হতে পারে করোনার হাতিয়ার
করোনা আতঙ্কে মানসিক স্বাস্থ্য ভালো রাখবেন যেভাবে