31 C
Dhaka
বুধবার, জুলাই ৬, ২০২২

আধুনিক মালয়েশিয়ায় আবার প্রধানমন্ত্রী মাহাথির

বিশেষ সংবাদ

Rabi Shankar Dashttps://nagorik.com
Rabi Shankar Das is a Digital Media Journalist. Currently, he is the In-Charge Of the Nagorik TV Online department.
- Advertisement -

 

মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে সাবেক প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ ঐতিহাসিক বিজয় লাভ করেছেন। এর মধ্য দিয়ে, ৯২ বছর বয়সে বিশ্বের সবচেয়ে প্রবীণ প্রধানমন্ত্রী হওয়ার ইতিহাস গড়তে যাচ্ছেন মাহাথির। ৯ মে ২০১৮ বুধবার গভীর রাতে মাহাথিরের জোটকে জয়ী ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন।

 

মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে সরকারি ফলে দেখা গেছে, মাহাথিরের নেতৃত্বাধীন জোট পাকাতান হারাপান ২২২টির মধ্যে ১১৩টি আসন নিশ্চিত করেছে। আর ৭৯টি আসন পেয়েছে নাজিব রাজাকের জোট বিএন।

 

দীর্ঘ ৬০ বছর ধরে (১৯৫৭-২০১৮ সাল) ক্ষমতায় থাকা বারিসান ন্যাশনাল (বিএন) জোটের পতন হলো। নাজিব রাজাকের সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনে বেশ কিছুদিন ধরেই সরব ছিলেন মাহাথির মোহাম্মদ।

 

এছাড়া একসময় এই জোট থেকেই প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছিলেন ড. মাহাথির মোহাম্মদ। দ্বিতীয় মেয়াদে ৯২ বছর বয়সী রাজনীতিতে ফিরেই দাঁড়িয়ে গেলেন নিজের দলের বিপক্ষে। আর এই জয়ের মাধ্যমে সৃষ্টি হলো মালয়েশিয়ায় নতুন এক ইতিহাস।

 

বিজয়ের পর কুয়ালালামপুরে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ড. মাহাথির মোহাম্মদ বলেন, তাঁর জোট পাকাতান হারাপান (আশার জোট) দেশে আইনশৃঙ্খলা ফিরিয়ে আনবে। তাঁর জোট কেবল কতগুলো ভোটই পায়নি, কয়েকটি আসনও নিশ্চিত করার পাশাপাশি সংখ্যাগরিষ্ঠতাও নিশ্চিত করেছে। তিনি আশা করেন, বৃহস্পতিবার শপথ অনুষ্ঠান হবে এবং সমর্থকদের বিজয় উল্লাস করার আহ্বান জানান।

 

১০ মে বৃহস্পতিবার নাজিব বলেন, আমি জনগণের রায় মেনে নিয়েছি। এ ছাড়া নির্বাচনে কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় কে প্রধানমন্ত্রী হবেন তা নির্ধারণ করবেন মালয়েশিয়ার রাজা।

 

এদিকে বিজয়ী জোট পাকাতান হারাপান বলছে, ড. মাহাথির মোহাম্মদই মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেবেন। আর উপপ্রধানমন্ত্রী হবেন মাহাথিরের এক সময়ে সহযোগী ও সাবেক উপপ্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমের সহধর্মিণী ও পিকেআর দলের প্রধান ডা. আজিজাহ।

 

আধুনিক মালয়েশিয়ার রূপকার হিসেবে অভিহিত করা হয় ড. মাহাথির মোহাম্মদকে। ২২ বছর ক্ষমতায় থাকার পর ২০০৩ সালে স্বেচ্ছায় ক্ষমতা ছেড়ে দিয়েছিলেন তিনি। তাঁরই একসময়ের শিষ্য, যার কাছে তিনিই ক্ষমতা হস্তান্তর করেছিলেন, সেই নাজিব রাজাকের দুর্নীতি আর স্বজনপ্রীতির কারণে ক্ষুব্ধ হয়ে অবসর জীবন থেকে আবার রাজনীতিতে ফিরে নতুন ইতিহাস গড়েছেন, মাহাথির মোহাম্মদ।

ফাই//মাও
- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

- Advertisement -

সর্বাধিক পঠিত