31 C
Dhaka
মঙ্গলবার, জুলাই ৫, ২০২২

২৫ মার্চ গণহত্যা: কেন হয়নি আন্তর্জাতিক স্বীকৃতি ?

বিশেষ সংবাদ

Juboraj Faishalhttps://www.nagorik.com
Juboraj Faishal is a News Room Editor of Nagorik TV.
- Advertisement -

১৯৭১ সালের ২৫ মার্চ অপারেশন সার্চলাইটের নামে এক রাতেই হাজার হাজার বাঙালিকে হত্যা করেছিল পাকিস্তানি বাহিনী। ২৫মার্চের সেই ভয়াবহ হত্যাকাণ্ডকে কালরাত্রি বলে ডাকা হয়। ২০১৭ সাল থেকে থেকে ২৫ মার্চ ‘জাতীয় গণহত্যা দিবস’ হিসেবে রাষ্ট্রীয়ভাবে পালন শুরু হলেও এখনো আন্তর্জাতিক ভাবে কোনো স্বীকৃতি পায়নি এই দিনটি। মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষকদের মতে, আন্তর্জাতিক স্বীকৃতির জন্য প্রথম ধাপ হিসেবে বিভিন্ন দেশের সংসদে স্বীকৃতি আদায়ের জন্য প্রস্তাব পাস করতে হয়। কিন্তু এখন পর্যন্ত সরকারের পক্ষ থেকে তা করা হয়নি।

বেসরকারি উদ্যোগে ২০০১ সালে ২৫ মার্চকে গণহত্যা দিবস পালনের দাবি আন্তর্জাতিক অঙ্গনে তোলা হলেও সরকারি উদ্যোগের অভাবে তা বেশিদূর এগুতে পারেনি।

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির প্রধান শাহরিয়ার কবির বলেছেন, এছাড়া ২০১৫ সালের ১১ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের ৬৯তম অধিবেশনে আর্মেনিয়ায় গণহত্যার জন্য ৯ ডিসেম্বর “আন্তর্জাতিক গণহত্যা দিবস” পালনের প্রস্তাব দিলে সমর্থন দেয় বাংলাদেশসহ ১৯৩টি সদস্য দেশের সদস্যরা। এ কারণে ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস পালনের সুযোগ নেই।

মুক্তিযুদ্ধের গবেষক এবং ওয়ার ক্রাইম ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির প্রধান ডা. এম এ হাসান বলেছেন, ‘সরকারের বিলম্বিত উদ্যোগের কারণে ২৫ মার্চ আন্তর্জাতিক গণহত্যা দিবস পালনের সুযোগ আমরা হারিয়েছি। এখন মুক্তিযুদ্ধের নয় মাসের গণহত্যার স্বীকৃতি আদায় করতে পারে বাংলাদেশ। সে সুযোগ এখনো রয়েছে।’

কিন্তু সরকার বিভিন্ন দেশের দূতাবাসের মাধ্যমে গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয় ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। ইতিমধ্যে ভারত, ভুটানসহ তিনটি দেশ যৌথ বিবৃতিতে বাংলাদেশের গণহত্যাকে স্বীকৃতি দিয়েছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয় ।

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

- Advertisement -

সর্বাধিক পঠিত