31 C
Dhaka
বুধবার, জুলাই ৬, ২০২২

সমকামীতাকে বৈধতা দিল কোস্টারিকার সুপ্রিম কোর্ট

বিশেষ সংবাদ

Juboraj Faishalhttps://www.nagorik.com
Juboraj Faishal is a News Room Editor of Nagorik TV.
- Advertisement -

বেলজিয়াম, কানাডা, স্পেন, নরওয়ে, সুইডেন, আইসল্যান্ডসহ প্রায় ২৬টি দেশে সমকামীতাকে বৈধতা দিয়েছে। কোস্টারিকার সমকামীরাও সমকামীদের বিবাহের বৈধতা চেয়েছে। তবে সেটি মানছে না দেশটির পার্লামেন্ট। তবে সমকামীদের বিয়ের বিষয়ে কোস্টারিকার সুপ্রিম কোর্ট আদেশ দিয়েছে।

 

কোস্টারিকায় একই লিঙ্গের বিয়ের ওপর আইনী নিষেধাজ্ঞার বিরুদ্ধে রুল জারি করেছে দেশটির সুপ্রিম কোর্ট। ফলে দেশটিতে সমকামী বিয়েতে আর কোনও বাধা থাকছে না। ‍সুপ্রিম কোর্ট জানায়, সমকামী বিয়ে নিষিদ্ধ করার বিষয়টি অসাংবিধানিক ও বৈষম্যমূলক।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, আইন পরিবর্তনের জন্য আইনপ্রণেতাদের ১৮ মাস সময় দিয়েছে আদালত। এই রায়কে স্বাগত জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট। তিনি বলেন, আমি নিশ্চিত করতে চাই কেউ যেন বৈষম্যের শিকার না হয়।

তবে এখনও অনেক আইনপ্রণেতা ও রক্ষণশীলরা সমকামী বিয়ের বিরোধিতা করছেন। সুপ্রিম কোর্টের বিচারক ফার্নান্দো কাস্তিলো এক সংবাদ সম্মেলনে বলেন, কোনও পদক্ষেপ না নিলেও ১৮ মাস পর এমনিতেই এই আইন বাতিল হয়ে যাবে।

কোস্টারিকার পার্লামেন্টে ৫৭টি আসন রয়েছে। এরমধ্যে ১৪টিতে কট্টরপন্থীরা রয়েছেন। আর এনরিক সানচেজ নামে একজন সমকামী সংবাদমাধ্যমে বলেছিলেন, আমি বিশ্বাস করি না যে পার্লামেন্ট এই আইন পরিবর্তন করতে চাইবে।

 

২০০১ সালে নেদারল্যান্ডস প্রথম সমকামীদের বিবাহের বৈধতা দেয়।

 

আহা/জাআ//
- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত