27 C
Dhaka
শুক্রবার, আগস্ট ১২, ২০২২

রাশিয়া এবং ভারত কি তাদের প্রভাব হারাচ্ছে?

বিশেষ সংবাদ

Juboraj Faishal
Juboraj Faishalhttps://www.nagorik.com
Juboraj Faishal is a News Room Editor of Nagorik TV.
- Advertisement -

পৃথিবীর শক্তিশালী দুটি দেশের নাম বলতে হলে আমেরিকা এবং রাশিয়ার নাম চলে আসে। এশিয়ায়, বিশেষ করে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বেশি প্রভাব ভারতের। বিশ্বখ্যাত সাময়িকী ‘টাইম’ বিশ্বের ১০০ জন প্রভাবশালী ব্যক্তির নাম প্রকাশ করেছে। তবে সেই তালিকায় নেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নাম।

যদিও সেই তালিকায় জায়গা করে নিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। আছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল ট্রাম্প। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, চিনের প্রেসিডেন্ট শিন জিন পিং এবং জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। ইরাকে আইএস মোকাবেলা করায় প্রশংসিত ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি জায়গা করে নিয়েছেন সেরা ১০০ জনের তালিকায়।

১০০ জন প্রভাবশালী ব্যক্তির তালিকায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও রয়েছেন। রোহিঙ্গা শরনার্থীদের আশ্রয় দেওয়া, নারীর ক্ষমতায়ন সহ বেশ কিছু পদক্ষেপে আন্তর্জাতিকভাবে শেখ হাসিনা প্রশংসিত হয়েছেন। লিডারস  ক্যাটাগরিতে ২৭ জনের মধ্যে ২১ তম স্থানে রয়েছেন বঙ্গবন্ধু কন্যা প্রদানমন্ত্রী শেখ হাসিনা।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নাম না থাকলেও ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাটকোহলীর নাম আছে পৃথিবীর ১০০ জন প্রভাবশালীর তালিকায়।

প্রভাবশালী রাজনীতিবিদদের তালিকায় আরও আছেন লন্ডনের মেয়র সাদিক খান, ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাখো সৌদি আরবের যুবরাজ মোহাম্মেদ বিন সালমান।

টাইম ম্যাগাজিনের ১০০ জন প্রভাবশালী ব্যক্তির তালিকায় লিডারস ক্যাটাগরিতে রাশিয়া বা ভারতের কোনো নেতার না আসায় অনেকের মনেই এই প্রশ্নের জন্ম নিয়েছে, ‘তবে কি ভারত ও রাশিয়া তাদের প্রভার হারাচ্ছে।’

 

আহা/জাআ/মাও
- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত