27 C
Dhaka
শনিবার, আগস্ট ২০, ২০২২

যে কারণে পাসওয়ার্ড পরিবর্তন করতে বলেছে টুইটার

বিশেষ সংবাদ

Juboraj Faishal
Juboraj Faishalhttps://www.nagorik.com
Juboraj Faishal is a News Room Editor of Nagorik TV.
- Advertisement -

 

টুইটার তাদের অফিসিয়াল প্রোফাইলে টুইটের মাধ্যমে সকল ব্যবহারকারীকে পাসওয়ার্ড পরিবর্তন করার পরামর্শ দিয়েছে। সফটওয়্যার ত্রুটি ধরা পড়ার কারণে ব্যবহারকারীদের এই পরামর্শ দিল জনপ্রিয় এই মাইক্রোব্লগিং ওয়েবসাইট।

টুইটারের আইটি বিভাগের প্রধান পরেশ আগারওয়াল তার ব্লগে লিখেছেন, সফটওয়্যারে যে সমস্যা দেখা দিয়েছিলো তা সফলভাবে সমাধান করা হয়েছে। অভ্যন্তরীণ তদন্তে কারও পাসওয়ার্ড চুরি যাওয়া বা কোন ব্যবহারকারীর তথ্যের অপব্যবহার হওয়ার ঘটনা এখনো ঘটেনি। তারপরও আমাদের পক্ষ থেকে পরামর্শ দেওয়া হচ্ছে যেন ব্যবহারকারীরা তাদের পাসওয়ার্ডগুলি পরিবর্তন করে।

 

সাধারনত, টুইটার হ্যাশিং টেকনোলজির মাধ্যমে ব্যাবহারকারীদের পাসওয়ার্ড রক্ষা করে। হাশিং ব্যাবহারকারীর লগইন পাসওয়ার্ডটি অক্ষর অথবা সংখ্যায় বদলে ফেলে। অর্থাৎ, কোনো ব্যাবহারকারী যখন টুইটারে লগইন করে, তখন পাসওয়ার্ডটি টুইটারের সার্ভারে গোপন রাখার জন্য অন্য কোনো সংখ্যা বা হরফে বদলে ফেলা হয়। কিন্তু ওই ত্রুটির কারণে হ্যাশিং শেষ হওয়ার আগেই কোন পরিবর্তন না হয়েই ব্যবহারকারীর পাসওয়ার্ড টুইটারের অভ্যন্তরীণ সার্ভার লগে জমা হচ্ছিল।

 

 

এ ঘটনার জন্য দুঃখ প্রকাশ করে টুইটার বলেছে, তাঁরা ওই ত্রুটি ঠিক করে নিয়েছে এবং এ ঘটনার কারণে কোন ব্যবহারকারীর পাসওয়ার্ড বেহাত হয়নি।

 

জাআ//

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত