29 C
Dhaka
বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৯, ২০২২

আয়ে মেসি-রোনালদোকে ছাড়িয়ে শীর্ষে এমবাপ্পে

বিশেষ সংবাদ

Juboraj Faishal
Juboraj Faishalhttps://www.nagorik.com
Juboraj Faishal is a News Room Editor of Nagorik TV.
- Advertisement -

খেলোয়াড়দের বেতন-ভাতা নিয়ে চলতি মৌসুমের মতো আলোচনা হয়নি আর কখনোই। ফলে ফুটবল বিশ্বই পুরোই উলটপালট। বার্ষিক আয়ে হিসেবে সবাইকে চমকে দিয়ে মেসি-রোনালদোকে পেছনে ফেলে শীর্ষে উঠে গেছেন কিলিয়ান এমবাপ্পে। ২৩ বছর বয়সী পিএসজির এই স্ট্রাইকারের বার্ষিক আয় ১২৫ মিলিয়ন ইউএস ডলার।

মেসি-রোনালদো কিংবা নেইমার মতো তারকাদের আয়ের খতিয়ান দেখলে বিশ্বাস করা সম্ভব। ফলে কখন লিওনেল মেসি এগিয়ে আবাব কখন ক্রিস্টিয়ানো রোনালদো। কিন্তু গেল দেড় দশক ফুটবল বিশ্বে রাজত্বে এবার ভাটা পড়েছে।

মেসি-রোনালদো দুজনই ক্যারিয়ারের শেষ দিকে। ফলে বিশ্বজুড়ে সমাদৃত এ দুই তারকাকে টেক্কা দিতে বার্ষিক আয় উঠে আসছেন নতুন নাম। চলতি মৌসুমে মেসি-রোনালদো-নেইমারকে টপকে আয়ের তালিকায় শীর্ষে উঠেছেন ফ্রেঞ্চ ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে।

ফরাসি ক্লাব পিএসজির সঙ্গে নতুন চুক্তির পরই ধারণা করা হচ্ছিল, অর্থকড়ির আয়ের হিসাবে সবাইকে টেক্কা দেবেন এমবাপ্পে। ফুটবল বোদ্ধাদের ধারণাই সত্যি হলো। বার্ষিক আয়ে মেসি-রোনালদোকে পেছনে ফেলে শীর্ষে উঠে গেছেন ২৩ বছর বয়সী এই স্ট্রাইকার।

ইউরোপিয়ান ওয়েবসাইট স্পোটিকো (spotico) হিসেব বলছে ২০২২-২৩ মৌসুমে এমবাপ্পের বার্ষিক আয় ১২৫ মিলিয়ন ইউএস ডলার। এর মধ্যে পিএসজি থেকে বার্ষিক বেতন পান ১০৫ মিলিয়ন ডলার। আর ২০ মিলিয়ন ডলারের এনডোর্সমেন্ট।

তারকা ফুটবলারদের আয়ের একটি বড় অংশ আসে বিশ্বের বিভিন্ন জনপ্রিয় ব্র্যান্ডের সঙ্গে বাণিজ্যিক চুক্তির মাধ্যমে। বিজ্ঞাপন ও প্রচারণা বাবদ আয়ে রোনালদো-মেসি থেকে অনেক পিছিয়ে থাকলেও পিএসজি থেকে পাওয়া মোটা বেতনের জন্যই সবাইকে ছাড়িয়ে গেছেন এমবাপ্পে।

শীর্ষ আয়ের তালিকায় দ্বিতীয় স্থানে পর্তুগিজ তারকা রোনালদো। তার মোট আয় ১১৩ মিলিয়ন ডলার। ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড থেকে বাৎসরিক পারিশ্রমিক ৫৩ মিলিয়ন ডলার।

রোনালদো ইন্সটাগ্র্যাম অ্যাকাউন্টের ফলোয়ার বিশ্বের যেকোনো ফুটবলারের চেয়ে বেশি। ৪৭৯ মিলিয়ন ফ্যানের সমর্থনে এ সোশ্যাল মিডিয়া থেকে বড় অঙ্কের আয় করে থাকেন সিআর সেভেন। এছাড়া বিজ্ঞাপন ও নানা ধরনের বাণিজ্যিক চুক্তিতে আয় ৬০ মিলিয়ন ডলার।

এমবাপ্পে ও রোনালদোর পর তৃতীয় সর্বোচ্চ আয়ের রেকর্ড আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসির। পিএসজি থেকে মেসির বেতনের পরিমান রোনালদোর তুলনায় বেশি। তিনি পারিশ্রমিক পান ৬২ মিলিয়ন ডলার। তবে এনডোর্সমেন্ট থেকে তার আয় রোনালদোর চেয়ে কম।

চলতি মৌসুমে মেসির মোট আয় ১১০ মিলিয়ন ডলার। জনপ্রিয় সোশ্যাল সাইট ইন্সটাগ্রামে ফলোয়ারের দিক থেকে রোনালদো ও কাইলির পর মেসিকে টপকে যেতে পারেনি কেউ। বিশ্বের জনপ্রিয় অনেকগুলো ব্র্যান্ডের সঙ্গে বাণিজ্যিক চুক্তি রয়েছে আর্জেন্টাইন সুপারস্টারের।

শীর্ষ আয়ের তালিকায় ৯১ মিলিয়ন ডলার আয় নিয়ে চার নম্বরে আছেন পিএসজি তারকা নেইমার। ক্লাবে বেতন ৫৬ মিলিয়ন আর বাণিজ্যিক সব চুক্তি থেকে পান আরো ৩৫ মিলিয়ন ডলার।

আয়ের তালিকার পাঁচে অবস্থান ইংলিশ জায়ান্ট লিভারপুলের মোহামেদ সালাহ। ৩৯.৫ মিলিয়ন ডলার আয়ের বেতন বাবদ ২৪.৫ আর বাণিজ্যিক চুক্তি থেকে ১৫ মিলিয়ন আয় এ তারকার।

যুবরাজ ফয়সাল/ফই

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত