28 C
Dhaka
সোমবার, সেপ্টেম্বর ২৬, ২০২২

সেয়ানে সেয়ানে লড়াই

বিশেষ সংবাদ

- Advertisement -

 

ম্যাচ ১। জুন ১৪

রাশিয়া বনাম সৌদি আরব

 

সম্প্রতি তেলের উৎপাদন কমাতে একমত হয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও সৌদি প্রিন্স সালমান। দুজনেই নিজ নিজ দেশে ঘটিয়ে চলছেন নতুন নতুন  কা-কারখানা। ফুটবলের মাঠেও এই দুই দেশের লড়াইটা হবে সেয়ানে সেয়ানে। আর তাদের লড়াই দিয়েই শুরু হবে গ্রেটেস্ট শো অন আর্থ- ফুটবল বিশ্বকাপ।

 

প্রায় কাছাকাছি শক্তির দুই দলের রাঙ্কিংও খুব কাছাকাছি। রাশিয়া ৭০, সৌদি আরব ৬৭। তবে বিশ্বকাপের মত বড় টুর্নামেন্টে স্বাগতিক দেশের অনেক চাপ থাকে। এই চাপ উতরানো কঠিন। স্বাগতিক দেশ প্রথম রাউন্ড থেকেই বিদায় নিয়েছে এমন নজির অনেক। তবে শেষ পর্যন্ত ঘরের মাঠে খেলার সুবিধা পাবে রাশিয়া। সাথে থাকবে মাঠ জুড়ে থাকা দর্শকদের উৎসাহ। হয়তো স্বয়ং প্রেসিডেন্ট পুতিনও আসবেন ইগর আকিনফিয়েভদের পারফর্মেন্স দেখতে।

 

সাম্প্রতিক সময়টা খুব ভালো যাচ্ছে না রাশিয়ার।  গতবছর রাশিয়া কনফেডারেশন কাপের আয়োজক ছিল। যেখানে গ্রুপ পর্বে তারা নিউজিল্যান্ডকে ২-০ গোলে পরাজিত করে। কিন্তু মেক্সিকো ও পর্তুগালের কাছে হেরে বিদায় নেয়। এরপর প্রীতিম্যাচগুলোতে তাদের পারফরমেন্স মোটামুটি, দক্ষিণ কোরিয়াকে ৪-২ হারানো ও স্পেনের সাথে ড্র করা । এছাড়া সবগুলো খেলায় তারা হেরেছে।

সৌদি আরব ড্র করতে পারলেই খুশি হবে

 

অন্যদিকে সৌদি আরবের পারফরমেন্সও খুব একটা ভাল নয়। তাদের বিশ্বকাপে প্রথম অংশগ্রহণ ১৯৯৪ সালে। যুক্তরাষ্ট্র বিশ্বকাপে গিয়েই হইচই ফেলে দিয়েছিল আরবরা। প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের কাছে হারলেও পরের দুই ম্যাচে মরক্কো এবং বেলজিয়ামের মত শক্তিশালী দুই দেশকে হারিয়ে দিয়েছে তারা। এবার বিশ্বকাপের বাছাইপর্বের পর তারা এশিয়ান গালফ কাপের গ্রুপ পর্বে মাত্র ৪ পয়েন্ট নিয়ে ৩য় স্থানে টুর্নামেন্ট শেষ করে। এরপর প্রীতিম্যাচগুলোতে তাদের পারফরমেন্স মোটামুটি ভালোর দিকেই। আলজেরিয়া ও গ্রিসের মত দেশকে তারা হারিয়েছে। কিন্তু শেষ তিন ম্যাচে তাদের জয় নেই। হেরেছে শক্তিশালী ইতালি, পেরু ও জার্মানির কাছে।

 

সবকিছুর পর এই খেলায় রাশিয়ার জয় পাওয়া উচিত। কারণ তাদের আছে ঘরের মাঠের সুবিধা আর ফুটবল ঐতিহ্য। অন্যদিকে র‌্যাঙ্কিঙ্গে রাশিয়ার চেয়ে এগিয়ে থাকা সৌদি আরব ড্র করতে পারলেই খুশি হবে। সমশক্তির এই দুই দলের দ্বৈরথে কম গোলে ম্যাচ মীমাংসা হাবারই কথা।

 

আমাদের অনুমান রাশিয়া ১-০ গোলে এই খেলা জিতবে অথবা ০-০ গোলে ড্র হবে।

 

মাআ//মাও
- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

- Advertisement -

সর্বাধিক পঠিত