♦♦ সারা দেশে গত ২৪ ঘণ্টায় নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ২১ জনের মৃত্যু হয়েছে। নতুন করে শনাক্ত হয়েছে ১ হাজার ৯৭৫ জন। ♦♦ করোনা উপসর্গ দেখা দিলে অথবা করোনা বিষয়ক জরুরি স্বাস্থ্যসেবা পেতে ৩৩৩ অথবা ১৬২৬৩ নম্বরে কল করুন এবং তথ্য পেতে www.corona.gov.bd ওয়েবসাইটে ভিজিট করুন।। এ ছাড়া আইইডিসিআরের ইমেইল বা ১৬২৬৩ নম্বরে ফোন করা যাবে। ♦♦ www.livecoronatest.com এ আপনি ঘরে বসেই কোভিড-১৯ বা নভেল করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত কি'না, তা নিজেই মূল্যায়ন করতে পারবেন। এমনকি আপনার ঝুঁকির মাত্রা ও করনীয় সম্পর্কেও জানতে পারবেন।

ফিচার , , , , , , ,

প্লেগের চিকিৎসায় হাসপাতাল বানিয়েছিলেন রবীন্দ্রনাথ

সারা বিশ্ব ভুগছে কোভিড-১৯ ভাইরাসে। তবে, এর আগেই নানা ধরণের মহামারী দেখেছে মানুষ। এমন মহামারীর দিন দেখেছেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরও। মহামারীতে তিনি হারিয়েছিলেন আপনজন।

সাল ১৯১১। ক্রমাগত বাড়ছে ভয়াবহ সব মহামারীর প্রকোপ। এদের মধ্যে অন্যতম প্লেগ, কলেরা, কালাজ্বর। টিকাও আবিষ্কার হয়নি তখন। প্লেগ কলকাতায় এমন ভয়াবহ ভাবে ছড়িয়ে পড়ে যে আচার্য জগদীশচন্দ্র বসুকে পর্যন্ত বাড়িছাড়া হতে হয়েছিল। তিনি রবীন্দ্রনাথকে সেই সময়ে চিঠি লিখেছিলেন,

উপরের ঠিকানা হইতে বুঝিতে পারিয়াছেন, যে, আমি পলাতক— প্লেগের অনুগ্রহে। আমার একজন ভৃত্য ছুটি লইয়া একদিন বড়বাজার গিয়াছিল। সেখান হইতে আসিয়া একদিন পরেই প্লেগ হয়। আর ৩০ ঘণ্টার মধ্যে মৃত্যু। বাড়ি ছাড়িয়া উক্ত ঠিকানায় আছি। কতদিন পলায়ন চলিবে জানি না।

এদিকে প্লেগও দ্রুত ছড়িয়ে পড়তে থাকে। আক্রান্ত হওয়ার ঘণ্টা কয়েকের মধ্যেই মৃত্যু হচ্ছে রোগীর। ফলে দ্রুত চিকিৎসারও সুযোগ নেই। প্লেগ পৌঁছেছিল জোড়াসাঁকোর বাড়িতেও। দুজন মেথর আক্রান্ত হয়েছিলেন। স্বাভাবিক ভাবেই চিন্তিত হয়ে পড়েন কবি। এত লোকের আক্রান্ত হচ্ছে, কিন্তু তার কোনও সঠিক চিকিৎসা হবে না, তা কী ভাবে হয়। অতঃপর রবীন্দ্রনাথ শুরু করেছিলেন প্লেগের হাসপাতাল বানানোর কাজ।

সঙ্গে ছিলেন অবনীন্দ্রনাথ ঠাকুর। যোগ দিয়েছিলেন ভগিনী নিবেদিতাও। এমনকী পাড়ায় পাড়ায় গিয়ে চলত পর্যবেক্ষণও। চিকিৎসক ও নার্সরাও সঙ্গে যেতেন।

ভয়াবহ এই প্লেগে অনেক মানুষের মৃত্যু হয়েছিলো। ফলে, ১৯১১ সালে বাংলায় জনসংখ্যাও সেভাবে বাড়েনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE


বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশ

আক্রান্ত
৩৫৫৮৫
সুস্থ
৭৩৩৪
মৃত্যু
৫০১
সূত্র:আইইডিসিআর

বিশ্ব

আক্রান্ত
৫৫৫৪৫০৪
সুস্থ
২৩৩১৫৯৭
মৃত্যু
৩৪৮১৪১
সূত্র: ওয়ার্ল্ড মিটার
ঈদের ইতিহাস
ঘূর্ণিঝড়ের নাম যেভাবে রাখা হয়
ঘূর্ণিঝড়ের সংকেত ও এর অর্থ
বারবার হাত ধোয়ার কারণে ত্বক শুকিয়ে গেলে যা করবেন