33 C
Dhaka
বুধবার, জুলাই ৬, ২০২২

ফেসবুকের বিরুদ্ধে চুরির অভিযোগে ‘ফটো’ অ্যাপের মামলা

বিশেষ সংবাদ

Juboraj Faishalhttps://www.nagorik.com
Juboraj Faishal is a News Room Editor of Nagorik TV.
- Advertisement -

সামাজিক যোগাযোগমাধ্যমের জায়ান্ট ফেসবুকের বিরুদ্ধে চুরির অভিযোগ একটি মামলা দায়ের করেছেন ‘ফটো’ অ্যাপের নির্মাতারা।

ফটো অ্যাপসের অভিযোগ, ইনস্টাগ্রামের জন্য তাদের থেকে একটি ফিচার হুবহু কপি করেছে ফেসবুক। অ্যাপ প্রতিষ্ঠানের দাবি, তাদের ফিচার নকল করে আরও অত্যাধুনিক হতে চাইছে ইনস্টাগ্রাম।

‘ফটো’ নামে একটি অ্যাপ ব্যবহারকারীদের মাঝে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছিলো ২০১৪ সালে। ওই সময় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জুকারবার্গ অ্যাপটি ডাউনলোড করে একটি সেলফি তুলেন। পাশাপাশি অন্যান্য নির্বাহীরাও অ্যাপটি ব্যবহার করেন।

পরবর্তীতে ওই অ্যাপের আইডিয়াটি চুরি করে ইনস্টাগ্রামে প্রয়োগ করে ফেসবুক। যা ‘ফটো’ অ্যাপটিকে বাজার থেকে ছিটকে ফেলে দেয়। এমন অভিযোগে ফেসবুক নামে একটি মামলা দায়ের করেছেন ‘ফটো’ অ্যাপের নির্মাতারা।

এদিকে, অল্পদিনের মধ্যেই দারণ জনপ্রিয় হয়ে উঠে ইনস্টাগ্রাম। ছবি, ভিডিও, রিলস পোস্টের পাশাপাশি ফেসবুকের অন্তর্ভুক্ত এই অ্যাপটি অনেকেই ছবি এডিট করার ক্ষেত্রেও ব্যবহার করে থাকেন। অর্থাৎ, অনেক ফটো এডিটিং অ্যাপকে রীতিমতো চাপে ফেলে দিতে পারে এর দুর্দান্ত সব ফিল্টার।

চুরি অভিযোগ এনে, ‘ফটো’ অ্যাপটির দাবি করেন, তাদের ফিচার নকল করে আরও অত্যাধুনিক হতে চাইছে ইনস্টাগ্রাম। যা স্বাস্থ্যকর প্রতিযোগিতার পরিপন্থী। প্রতিষ্ঠানচি আরও দাবি, তাদের অ্যাপের মাধ্যমে পয়েন্ট অ্যান্ড শুট ব্রাস্টে একসঙ্গে পাঁচটি ফ্রেম একবারে তৈরি করা যায়। যা ‘গিফ’ ভিডিওর মতো শেয়ার করতে পারেন ইউজাররা।

সেই ফিচারটিই ইনস্টাগ্রামেও খুঁজে পাওয়া গিয়েছে। এই ডিজিটাল প্ল্যাটফর্মের বুমেরাং ফিচারটি অনেকটা এরকমই। এই ফিচারটি যে ফেসবুকের নিজস্ব নয়, তা নিয়ে কোনো সন্দেহ নেই।

এই চুরির অভিযোগ নিয়ে এখনও পর্যন্ত কোনো প্রতিক্রিয়া দেয়নি ফেসবুকের প্যারেন্ট প্রতিষ্ঠান মেটা। সামাজিক যোগাযোগমাধ্যমের জায়ান্ট ফেসবুকে বিরুদ্ধে এরআগেও ব্যক্তিগত তথ্য চুরি ও তাদের তথ্য নানা কাজের ব্যবহারের অভিযোগ রয়েছে।

ফই/

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত