♦♦ গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ৬ জন এবং নতুন আক্রান্ত হয়েছেন ৯৪ জন। মোট মৃত্যু ২৭ এবং আক্রান্ত ৪২৪ জন। ♦♦ করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকারি ছুটি ২৫ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে : জনপ্রশাসন মন্ত্রণালয় ♦♦ ভারতের মুম্বাইয়ে ৭০ নার্স করোনায় আক্রান্ত, কোয়ারেন্টিনে ২৫০: সিএনএন ♦♦ ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে আইসিইউ থেকে সরিয়ে নেওয়া হয়েছে: বিবিসি ♦♦ করোনা উপসর্গ দেখা দিলে অথবা করোনা বিষয়ক জরুরি স্বাস্থ্যসেবা পেতে ৩৩৩ অথবা ১৬২৬৩ নম্বরে কল করুন এবং তথ্য পেতে www.corona.gov.bd ওয়েবসাইটে ভিজিট করুন।। এ ছাড়া আইইডিসিআরের ইমেইল বা ১৬২৬৩ নম্বরে ফোন করা যাবে। ♦♦ www.livecoronatest.com এ আপনি ঘরে বসেই কোভিড-১৯ বা নভেল করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত কি'না, তা নিজেই মূল্যায়ন করতে পারবেন। এমনকি আপনার ঝুঁকির মাত্রা ও করনীয় সম্পর্কেও জানতে পারবেন।

বাংলাদেশ , , ,

রোহিঙ্গা শিবিরে এনজিওগুলোর বিরুদ্ধে অভিযোগ কী?

বেশকটি এনজিওকে রোহিঙ্গা ক্যাম্প থেকে প্রত্যাহার করা হয়েছে। সরকার কক্সবাজারে রোহিঙ্গা শিবিরে কর্মরত কিছু দেশি-বিদেশি এনজিওর তালিকা করে তাদের নজরদারির আওতায় আনছিলো। শনিবার নানা অপকর্মে লিপ্ত থাকার অভিযোগে ৪১টি এনজিওকে প্রত্যাহারের কথা জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

 

দুই বছর পার হয়ে গেলেও এখন পর্যন্ত একজন রোহিঙ্গাও মিয়ানমারে ফিরে যায়নি। এই সময়ে দুইবার প্রত্যাবাসনের উদ্যোগ ব্যর্থ হয়েছে। দুই বছর আগে বাংলাদেশ মানবিক কারণে সীমান্ত খুলে দিয়েছিল। কিন্তু বাংলাদেশ সরকার এখন রোহিঙ্গাদের ব্যাপারে কঠোর অবস্থান নিচ্ছে। সরকারের অভিযোগ, রোহিঙ্গারা যাতে দেশে ফেরত না যায়, সে ব্যাপারে কিছু এনজিও ইন্ধন যোগাচ্ছে এবং সেখানে রাজনীতি করছে।

 

ভুল তথ্য ছড়ানো
ইন্টারসেক্টর কোঅর্ডিনেশন গ্রুপের (আইএসসিজি) কর্মকর্তারা প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গাদের নেতিবাচক ধারণা দিয়ে বেড়াচ্ছেন বলে অভিযোগ আছে। তারা রোহিঙ্গাদের বলছে, ‘তোমরা মিয়ানমারে ফিরে গেলে আবার নির্যাতন করা হবে।’ এছাড়া বিভিন্ন ধরনের বিভ্রান্তিকর তথ্য ছড়িয়ে তাদের আতঙ্কিত করা হচ্ছে। অনেকে মনে করেন এনজিও কর্মকর্তারা রোহিঙ্গাদের এমন পরিস্থিতিকে নিজেদের পেশাগত একটি সুযোগ মনে করেন। নিজেদের লাখ টাকার চাকরি বাঁচাতে রোহিঙ্গাদের প্রত্যাবাসন হতে দিচ্ছেন না তারা।

 

রোহিঙ্গা মহাসমাবেশের আয়োজন
বাংলাদেশে আসার দুই বছরে ২৫ আগস্ট এই পাঁচ দফা দাবিতে মহাসমাবেশও করেছে রোহিঙ্গারা। অভিযোগ রয়েছে, কয়েকটি এনজিও ওই মহাসমাবেশ আয়োজনে সহায়তা করেছে। ব্যানার-ফেস্টুনের ব্যবস্থাও করে দিয়েছে ওই এনজিওগুলো।

 

স্বেচ্ছাচার
রোহিঙ্গা ক্যাম্প অঞ্চলে স্বেচ্ছাচারী আচরণ করে অনেক এনজিও, এমন অভিযোগ অনেকের। এদের বিরুদ্ধে কেউ কথা বলার সাহস পায় না। রোহিঙ্গা ক্যাম্পে যানবাহন চলাচলের সীমাবদ্ধতা থাকলেও এসব আন্তর্জাতিক সংস্থার গাড়িগুলোর ক্ষেত্রে সেসব বিধিনিষেধ মানা হয় না। ক্যাম্পের মধ্যে এনজিওগুলোর কার্যক্রম মনিটরিংও কঠোর নয় বলে অভিযোগ পাওয়া যায়।

 

বাংলাদেশ সরকারকে অগ্রাহ্য
অনেকেই মনে করেন, বাংলাদেশ সরকার নয়, সহায়তা সংস্থাগুলোই রোহিঙ্গাদের থাকা-খাওয়ার সব ব্যবস্থা করে দিচ্ছে। অনেক রোহিঙ্গার বিশ্বাস, বাংলাদেশ তাদের খাওয়াচ্ছে না। তাদের থাকা-খাওয়ার ব্যবস্থা করেছে ডব্লিউএফপি, ইউএনএইচসিআর, আইওএম আর এনজিওগুলো। তাই সরকারকে অগ্রাহ্য করে এসব এনজিও যা বলে তাই শোনে তারা।

 

রোহিঙ্গাদের অস্ত্র দেয়া
কক্সবাজারে ‘মুক্তি’ নামে একটি এনজিওর বিরুদ্ধে রোহিঙ্গাদের ধারালো অস্ত্র সরবরাহের অভিযোগও উঠেছে। এরই মধ্যে রোহিঙ্গা ক্যাম্পসংলগ্ন এক কামারের দোকান থেকে পুলিশ বেশকিছু ধারালো অস্ত্রও জব্দ করে। তবে এ ঘটনায় কাউকে আটক করা হয়নি। মুক্তি এই অভিযোগ অস্বীকার করলেও এনজিওটির ছয়টি প্রকল্প বন্ধ করে দিয়েছে বাংলাদেশ এনজিও ব্যুরো।

 

বনভূমি উজাড় ও পাহাড় কেটে নতুন ক্যাম্প
উখিয়ায় পাহাড় কেটে নতুন করে রোহিঙ্গা ক্যাম্প তৈরি করছে ‘এনজিওগুলো’। এতে ক্ষুব্ধ এলাকাবাসী। অভিযোগ রয়েছে, উখিয়ার থাইংখালীতে নতুন করে রোহিঙ্গা ক্যাম্প তৈরি করতে গিয়ে বিশাল বনভূমি উজাড় করা হচ্ছে। নিষেধাজ্ঞা সত্ত্বেও থাইংখালী উপজেলার লন্ডাখালীর বনভূমির বিশাল এলাকাজুড়ে নতুন রোহিঙ্গা ক্যাম্প গড়ে তোলা হচ্ছে। অস্থায়ী ঘর নির্মাণের কারণে বিশাল আকৃতির বুলডোজার দিয়ে ওই এলাকার অনেক গাছ কেটে ফেলা হচ্ছে।

 

সরকারের পাশাপাশি রোহিঙ্গা শিবিরে সুযোগ-সুবিধা ও সেবা দিতে কাজ করছে দেশি-বিদেশি প্রায় ১২৫টি এনজিও। এতে মূল ভূমিকায় রয়েছে জাতিসংঘের শরণার্থী ও ত্রাণ বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর, অভিবাসন সংস্থা আইওএম, খাদ্য কর্মসূচি ডব্লিউএফপি। এছাড়াও দেশি-বিদেশি অন্যান্য এনজিও তো রয়েছেই। কক্সবাজারের রোহিঙ্গা আশ্রয়শিবিরগুলোতে মানবিক সহায়তার কাজে থাকা এনজিওগুলোকে ‘ব্যবসার মনোভাব’ ত্যাগ করার পরামর্শ দিয়েছেন সরকারদলীয় অনেক নেতা।

সম্পাদনা: শাই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE


বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশ

আক্রান্ত
৪২৪
সুস্থ
৩৩
মৃত্যু
২৭
সূত্র:আইইডিসিআর

বিশ্ব

আক্রান্ত
১৬০৭৯১২
সুস্থ
৩৯৭১৮০
মৃত্যু
৯৫৮১৩
সূত্র: ওয়ার্ল্ড মিটার
লকডাউনে মোবাইল হাতে, ক্ষতি করছেন নিজের!
করোনা মোকাবিলায় কানাডা
বিসিজি টিকা হতে পারে করোনার হাতিয়ার
করোনা আতঙ্কে মানসিক স্বাস্থ্য ভালো রাখবেন যেভাবে