32 C
Dhaka
শনিবার, জুলাই ২৭, ২০২৪
spot_imgspot_img

আইডিএফ ইচ্ছা করে সেবাকর্মীদের ওপর হামলা করেনিঃ ইসরায়েলের মন্ত্রী

ইসরায়েল ডিফেন্স ফোর্স -আইডিএফ এর ইচ্ছাকৃত বোমা হামলাতেই ফিলিস্তিনের গাজায় কর্মরত মানবিক সেবা সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন-ডব্লিউসিকের ৭ কর্মী নিহত হয়েছে বলে করা অভিযোগ অস্বীকার করেছে ইসরায়েলের অর্থমন্ত্রী নির বারকাত। ২ এপ্রিল গাজার একটি সড়কে সেবা সংস্থার লোগোসহ পোশাকে সামরিক ২টি গাড়িতে করে যাওয়ার পথে তাদের ওপর হামলা হয়। সাইপ্রাস থেকে সমুদ্র পথে আসা ত্রাণসামগ্রী গাজাবাসীর কাছে পৌছে দিচ্ছিলো ডব্লিউসিকের ওই কর্মীরা। মধ্য-গাজার দেই আল বালাহর একটি গুদাম থেকে বের হওয়ার পর তাদের ওপর হামলা হয়।

ডব্লিউসিকের প্রতিষ্ঠাতা হোসে অ্যান্ড্রিস দাবি করেছেন, আইডিএফ লক্ষ্য ঠিক করেই সেবা কর্মীদের গাড়িতে হামলা চালিয়েছে। নির বারকাত অ্যান্ড্রিসের অভিযোগকে কাণ্ডজ্ঞানহীন বলে মন্তব্য করেছেন। তিনি বলেছেন, যুদ্ধক্ষেত্রে অনেক সময় দুর্ভাগ্যবশত নিজ দল থেকেও গুলির ঘটনা ঘটে। যে ৭ কর্মী নিহত হয়েছেন, সেটা যুদ্ধের অংশ বলেও মনে করেন তিনি।

সেবাকর্মী নিহতের ওই ঘটনায় আন্তর্জাতিক সমালোচনার মুখে পড়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু। ব্রিটিশ প্রধানমন্ত্রী রিশি সুনাক এ ঘটনার স্বচ্ছ এবং সম্পূর্ণ তদন্তের দাবি জানিয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, সেবা কর্মীদের সুরক্ষা দিতে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নিতে পারছে না ইসরায়েল। যুক্তরাষ্ট্র ইসরায়েলের প্রতি আহবান জানিয়েছে, মানবিক কর্মকাণ্ড চলছে-এমন এলাকাগুলোতে ইসরায়েল যেন সামরিক অভিযান এড়িয়ে চলে।   

মানবিক কর্মী নিহত হওয়ার ঘটনাকে মারাত্বক ভুল বলে জানিয়েছে ইসরায়েল। এ ঘটনায় তদন্ত শুরু করেছে দেশটি।২০২৩ সালের ৭ অক্টোবর গাজায় সশস্ত্র রাজনৈতিক গোষ্ঠী হামাস ইসরায়েলের ভেতরে হামলা চালায়। ওই হামলায় অন্তত ১২শ ইসরায়েলি নিহত হয়। হামলায় সময় অন্তত ২৪০ জন ইসরায়েলিকে জিম্মি করে হামাস। এরপর থেকে জিম্মি উদ্ধার এবং হামলার প্রতিবাদে গাজায় অভিযান শুরু করে আইডিএফ। এ হামলায় অন্তত ৩১ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে।

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন