27 C
Dhaka
মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪
spot_imgspot_img

সবচেয়ে শক্তিশালী স্ক্যানারে প্রথমবার মানুষের মস্তিষ্কের ছবি

শরীরের প্রতিচ্ছবি তোলার বিশ্বের সবথেকে শক্তিশালী (এমআরআই) মেশিন প্রথমবারের মতো মানুষের মস্তিষ্কের স্ক্যান (সুক্ষ্ণভাবে কোনো কিছুর ছবি তোলা) করা ছবি প্রকাশ করেছে। গবেষকরা মনে করছেন, নতুন এই সাফল্যে মানুষের রহস্যভরা মন সম্পর্কে আরও নির্ভুল তথ্য পাওয়া যাবে। মস্তিস্কজনিত নানা জটিলতার চিকিৎসায়ও এটা কাজে আসবে।

ফ্রান্সের পরমাণু শক্তি কমিশনের গবেষকরা এই মেশিন দিয়ে ২০২১ সালে প্রথমে একটি কুমড়া স্ক্যান করেন। স্ক্যানারের শক্তি পরিমাপককে বলা হয় টেসলা। এই স্ক্যানারটি ১১.৭ টেসলার শক্তিশালী চৌম্বকীয় তরঙ্গ তৈরি করতে পারে। সাধারণত হাসপাতালে ব্যবহুত স্ক্যানার থেকে এটি ১০ গুণ বেশি স্পষ্টভাবে স্ক্যান করতে পারে।

এখন পর্যন্ত দেখা যায়নি- মস্তিষ্কের এমন অনেক সুক্ষ্ন নালীও স্পষ্ট হচ্ছে এই স্ক্যানারে। এই স্ক্যানারের প্রধান লক্ষ্য মস্তিষ্কের সামগ্রিক কর্মকাণ্ড বোঝা এবং কোন কাজ করার সময় কোন কোন ক্ষেত্রগুলো সক্রিয় থাকে তা আরও স্পষ্টভাবে দেখা।

সম্প্রতি স্বাস্থ্য কর্তৃপক্ষ গবেষণা সংস্থাটিকে মানুষের মস্তিষ্ক স্ক্যান করার অনুমতি দেয়। ফ্রান্সের রাজধানী প্যারিসের প্লেটো ডি স্যাকলে এলাকাতে অবস্থিত ওই এমআরআই মেশিনে গত কয়েক মাসে ২০ জনের মতো স্বেচ্ছাসেবী নিজেদের স্ক্যান করিয়েছেন। জার্মানি এবং ফ্রান্সের প্রকৌশলীদের দুই দশকের গবেষণার ফল বলা হচ্ছে এই এমআরআই কে। 

যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার গবেষকরাও এমন মেশিনে কাজ করছেন। তবে, মানুষের মস্তিষ্কের কোন ছবি এখনো তারা তোলেননি। বিজ্ঞানীরা ইতোমধ্যে এমআরআই মেশিন ব্যবহার করে দেখিয়েছেন, পরিচিতি মুখ, জায়গা অথবা শব্দ সনাক্ত হলে মস্তিষ্কের কোন ধরনের পরিবর্তন হয়।    

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন