27 C
Dhaka
শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪
spot_imgspot_img

ইংল্যান্ডকে হারিয়ে শেষ হাসি অস্ট্রেলিয়ার

২-২ সমতায় ছিল ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের লড়াই। ব্রিস্টলে ফাইনাল ম্যাচটি কে জিতবে সেদিকেই নজর ছিল সবার। অস্ট্রেলিয়া শুরুর দুই ম্যাচ দাপটে জিতে এগিয়ে যায়। ইংল্যান্ড তৃতীয় ম্যাচে সিরিজ বাঁচানোর পর চতুর্থ ম্যাচেও জয় তুলে নেয়। কিন্তু শেষ হাসি হাসলো বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ব্রিস্টলে বৃষ্টিবিঘ্নিত ম্যাচ অস্ট্রেলিয়া জিতে নিয়েছে ৪৯ রানে। আগে ব্যাটিং করে ইংল্যান্ড ৩০৯ রানে গুটিয়ে যায়। জবাব দিতে নেমে অস্ট্রেলিয়া ২০.৪ ওভারে ২ উইকেটে ১৬৫ রান তুলে নেয়।

এরপর বৃষ্টির বাগড়ায় ম্যাচ আগায়নি। ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে অস্ট্রেলিয়া তখন ৪৯ রানে এগিয়ে ছিল। ওই ব্যবধানেই ম্যাচ জিতে নেয় তারা। অস্ট্রেলিয়ার এই জয় এবং সিরিজের নায়ক ট্রেভিস হেড। বল হাতে আগে ২৮ রানে ৪ উইকেট নেন অফস্পিনার। এরপর ব্যাটিং নেমে ২৬ বলে করেন ৩১ রান। সিরিজে ২৪৮ রান ও ৬ উইকেট নিয়ে হয়েছেন সিরিজ সেরা।অস্ট্রেলিয়ার জয়ে ম্লাণ হয়ে যায় ইংল্যান্ডের ওপেনার বেন ডাকেটের দ্বিতীয় ওয়ানডে সেঞ্চুরি। ৯১ বলে ১০৭ রান করেন ১৩ চার ও ২ ছক্কায়। এছাড়া অধিনায়ক হ্যারি ব্রুক ৫২ বলে ৭২ রান করেন। ৩ চারের সঙ্গে ৭টি ছক্কা হাঁকান ইংলিশ অধিনায়ক। ইংল্যান্ডের একটা সময়ে রান ছিল ২ উইকেটে ২০২।

সেখান থেকে ৪৮ রান তুলতে ৫ উইকেট হারায় তারা। ব্যাটিং এই ধ্বসের বড় কারণ হেডের স্পিন ঘূর্ণি। সেখান থেকে তিনশ হবে কিনা তা নিয়ে ছিল সন্দেহ। ভাগ্যিস আদিল রশিদ দায়িত্বটা নিজের কাঁধে নেন। ৩৫ বলে ৩৬ রান তুলে শেষটা রাঙান তিনি। অস্ট্রেলিয়ার হয়ে অষ্টম বোলার হিসেবে হেড বোলিংয়ে আসেন। এসে ৬.২ ওভারে ২৮ রানে ক্যারিয়ার সেরা ৪ উইকেট নেন। এছাড়া ২টি করে উইকেট পেয়েছেন অ্যারন হারডি, অ্যাডাম জাম্পা ও গ্লেন ম্যাক্সওয়েল। জবাব দিতে নেমে অস্ট্রেলিয়ার দুই ওপেনারের তাণ্ডবে ইংল্যান্ডের বোলাররা এলোমেলো হয়ে যান।

৭.১ ওভারে তাদের রান ১ উইকেটে ৭৮। পাওয়ার প্লে’তে আসে ১০৩ রান। জয়ের ভিত পেয়ে যাওয়ার পরও আক্রমণ চালিয়ে যায় অজিরা। বৃষ্টির কথা মাথায় রেখেই হয়তো আক্রমণাত্মক ব্যাটিং করে যান ম্যাথু শর্ট। ৩০ বলে ৫৮ রান করেন ৭ চার ও ৪ ছক্কায়। এছাড়া স্টিভেন স্মিথ ৪৮ বলে ৩৬ ও জশ ইংলিশ ২০ বলে ২৮ রান করেন। তাতে বৃষ্টি আইনে প্রয়োজনের চেয়ে বেশি রান নিয়ে ম্যাচ জিতে নেয় অস্ট্রেলিয়া।

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন