29 C
Dhaka
বুধবার, অক্টোবর ১৬, ২০২৪
spot_imgspot_img

জরাজীর্ণ ছাপড়া ঘর, দুই শিক্ষকের উপর ২২০ শিক্ষার্থীর দায়িত্ব!

মস্তবড় একটি মাঠের এক কোণায় জরাজীর্ণ একটি বিল্ডিং ও টিনের ছাপড়া ঘর। ভেতরে ঘর ভর্তি শিক্ষার্থী। প্রচণ্ড গরমে ২২০জন শিক্ষার্থীকে পড়ান মাত্র দুজন শিক্ষক। এ চিত্র গাজীপুরের শ্রীপুর উপজেলার সিংদিঘী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের।

খাতা-কলমে গাজীপুরের শ্রীপুর উপজেলার মাওনা ইউনিয়নের সিংদিঘী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঁচজন শিক্ষক থাকার কথা থাকলেও, তিনটি শ্রেণীকক্ষে পাঠদান করছেন মাত্র দুজন। বাকী ৩ শিক্ষক বিভিন্ন কারণ দেখিয়ে আসেন না ক্লাসে। শিক্ষার্থীদের অভিযোগ, শিক্ষকের অভাবে পড়াশোনায় ব্যাঘাত ঘটছে তাদের।

২য়, ৩য় ও চতুর্থ শ্রেণীর ক্লাস হয় টিনের ছাপড়া ঘরে, যেটি দাতা পরিবার, এলাকাবাসী ও শিক্ষার্থীদের চাঁদার টাকায় নির্মাণ করা হয়েছে। চলমান তাপদাহ ও অসহনীয় লোডশেডিংয়ে ক্লাস করা কষ্টকর হয়ে পড়েছে। গরমে নাস্তানাবুদ কোমলমতি শিক্ষার্থীরা।

শিক্ষা প্রতিষ্ঠানটির শিক্ষার মান ও পরিবেশ ধরে রাখতে, অনতিবিলম্বের স্কুলে পর্যাপ্ত শিক্ষক নিয়োগ ও স্কুল ভবন নির্মাণের দাবি জানিয়েছেন, সিংদিঘী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দাতা সদস্য জহিরুল ইসলাম কাজল।

শুধু শ্রেণিকক্ষ আর শিক্ষক সংকটই নয়, স্কুলে কোন পিয়ন বা সহকারী না থাকায়, পতাকা নামানো-উঠানো, শ্রেণি কক্ষ খোলাসহ প্রয়োজনীয় কাজগুলো করছে শিক্ষার্থীরা।

বারবার উর্ধতন কর্তৃপক্ষের কাছে আবেদন করেও পাননি প্রয়োজনীয় শিক্ষক ও স্কুল ভবন। এমনাটাই অভিযোগ প্রধান শিক্ষক দিলরুবা ইয়াসমিনের।

জানতে চাইলে বিষয়টি গুরুত্ব সহকারে দেখবেন বলে জানিয়েছেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো: মাসুদ ভুইয়া।

১৯৬৯ সালে প্রতিষ্ঠিত বিদ্যালয়টির সকল সমস্যা কাটিয়ে, শিক্ষার মান নিশ্চিত করবে কর্তৃপক্ষ, এমনটাই প্রত্যাশা স্থানীয়দের।

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন