31 C
Dhaka
বুধবার, অক্টোবর ১৬, ২০২৪
spot_imgspot_img

ডেঙ্গুতে ২৪ ঘণ্টায় মৃত্যু ৯, হাসপাতালে ভর্তি ৯১৫

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারাদেশে আরও ৯ জনের মৃত্যু হয়েছে, যা চলতি বছরে একদিনে সর্বোচ্চ। শনিবার স্বাস্থ্য অধিদপ্তরের ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৯১৫ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকা সিটি করপোরেশনের ৩৩১ জন এবং বাকিরা ঢাকার বাইরের। এই সময়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ৭৮০ জন।

চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৪১ হাজার ৮১০ জন। এর মধ্যে ছাড়পত্র পেয়েছেন ৩৭ হাজার ৯৫২ জন। মারা গেছেন ২১০ জন।

উল্লেখ্য, ২০২৩ সালে দেশের ইতিহাসে ডেঙ্গুতে সর্বোচ্চ ৩ লাখ ২১ হাজার ১৭৯ জন রোগী আক্রান্ত এবং ১ হাজার ৭০৫ জনের মৃত্যু হয়।

এদিকে বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থা সংস্কারের লক্ষ্যে “অপ্রতুল বাজেট-দুর্নীতির বেড়াজাল: স্বাস্থ্যখাতের রুগ্নদশা” শিরোনামে শনিবার (১২ই অক্টোবর) জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে একটি গোলটেবিল আলোচনার আয়োজন করে “সুস্বাস্থ্যের বাংলাদেশ”।

জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এই গোলটেবিল আলোচনার উদ্দেশ্য ছিল একটি সমতা ভিত্তিক, অন্তর্ভুক্তিমূলক এবং জবাবদিহিতামূলক স্বাস্থ্যসেবা ব্যবস্থা প্রতিষ্ঠার জন্য যৌক্তিক মতামত সমূহ রাষ্ট্রের নীতিনির্ধারক কাছে পৌঁছে দেয়া। দেশের স্বাস্থ্য ব্যবস্থার বর্তমান সমস্যা ও করণীয় নিয়ে বিশেষজ্ঞরা মত বিনিময় করেন এবং সার্বিক স্বাস্থ্যসেবার উন্নতির জন্য সংস্কারের কৌশল তুলে ধরেন।

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন