32 C
Dhaka
বুধবার, অক্টোবর ১৬, ২০২৪
spot_imgspot_img

নয় বছর পর ভারতের পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তানে

ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (এসসিও) বৈঠকে যোগ দিতে ইসলামাবাদে গেছেন। এর মাধ্যমে প্রায় নয় বছর পর ভারতের পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তান সফরে গেলেন।

২০১৫ সালের ডিসেম্বরে তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ পাকিস্তান গিয়েছিলেন। তারপর থেকে দুই দেশের মধ্যে সম্পর্কের উত্তেজনা ও অবনতির কারণে আর কোনো ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তান যাননি। দীর্ঘদিন পর এবার এসসিও বৈঠকে যোগ দিতে পাকিস্তান গেলেন জয়শঙ্কর।

এর আগে গতবছর পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো এসসিও বৈঠকে যোগ দিতে ভারতে এসেছিলেন। প্রায় ১২ বছর পর ভারতে পা রেখেছিলেন পাকিস্তানের কোনো পররাষ্ট্রমন্ত্রী। তবে দ্বিপাক্ষিক বৈঠক এসময় হচ্ছে না। ভারতও পাকিস্তান দুই দেশই জানিয়ে দিয়েছে, জয়শঙ্কর ইসলামাবাদে এসসিও বৈঠকে যোগ দিলেও কোনো দ্বিপাক্ষিক বৈঠক হবে না। বিলাওয়ালও যখন ভারত এসেছিলেন, তখনো কোনো দ্বিপাক্ষিক বৈঠক হয়নি।

জয়শঙ্কর আগেই জানিয়েছেন, এসসিও বৈঠক হলো বহুপাক্ষিক ইভেন্ট। আমি ওখানে ভারত-পাকিস্তান সম্পর্ক নিয়ে আলোচনা করতে যাচ্ছি না। আমি সেখানে এসসিও সদস্য দেশের প্রতিনিধি হিসাবে যাচ্ছি। আমি একজন ভদ্র ও সুশীল মানুষ। আমি সেরকমই আচরণ করব।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, ভারত বা পাকিস্তান কেউই দ্বিপাক্ষিক বৈঠকের জন্য কোনো অনুরোধ করেনি। তিনি জানিয়েছেন, পাকিস্তান প্রটোকল অনুযায়ী জয়শঙ্করকে অভ্যর্থনা জানাবে। এসসিও শীর্ষ বৈঠকের সময় কোনো ধরনের সহিংসতা বা অপ্রীতিকর ঘটনা না ঘটে, তার জন্য ইসলামাবাদ জুড়ে সেনা নামানো হয়েছে।

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন