29 C
Dhaka
শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪
spot_imgspot_img

বাজারে স্বস্তি ফিরবে কবে?

বাজারে গিয়ে ভালো মাছ-কিংবা মাংস কেনার সামর্থ্য নেই অনেক পরিবারের। তবে, ডিম আর ব্রয়লার মুরগি দিয়ে, আমিষের চাহিদা মেটাবেন, তারও জো নেই। কারণ চড়া দামেই বিক্রি হচ্ছে এ দুই পণ্যও। সবজিও পাতে তোলা দায়, যেখানে এক কেজি কাচা মরিচ কিনতে লাগছে ২শ টাকা। নতুন সরকারকে, ব্যবসায়িরা সহযোগিতা করবে কিনা, সেই শঙ্কার কথা বলছেন সাধারণ মানুষ।

গরীব আর নিম্ন আয়ের মানুষের কাছে আমিষের উৎস-ডিম আর ব্রয়লার মুরগি। কারণ ভালো মাছ-কিংবা মাংস অনেক দিন আগেই তাদের পাত থেকে উঠে গেছে। কিন্তু, ব্রয়লার মুরগিও এখন অনেক পরিবার কিনতে  গিয়ে, হিসাব মেলাতে পারেন না।

বাজারে প্রতিকেজি ব্রয়লার ১৮০ টাকার আশে পাশে। ব্যবসায়িরা বলছেন, সম্প্রতি কয়েক জেলায় বন্যায়, অনেক খামার নষ্ট হয়ে গেছে, ফলে ওই সব এলাকায় মুরগির সরবরাহ কম, যা দাম বাড়ার কারণ।

ভারত থেকে ডিম আমদানি হয়েছে। কিন্তু তাতে বাজারের চিত্র একটুও পাল্টায়নি। যে পরিমাণ আমদানি হয়েছে, তাও পর্যাপ্ত নয়। প্রতি ডজন বাদামি ডিম এখন ১৫৫ টাকা বড় বাজারগুলোতে, পাড়া মহল্লায় ডজনে কয়েক টাকা বেশি গুনতে হচ্ছে।

ব্রয়লার ডিম যদিও পাত থেকে বাদ রাখেন, হয়তো সবজি, ডাল, আর ভাত খেয়ে দিন চালাতে চাইবে মানুষ। কিন্তু সেই হিসাবও সহজ নয়। কোন সবজি নাগালে আছে, এমনটি বলছে না কেউ, যেখানে এক কেজি কাঁচা মরিচ ২শ টাকা।

ক্রেতারা বলছে, নতুন সরকার, বাজারে স্বস্তি আনতে হয়তো সময় লাগবেই। কিন্তু প্রতিদিনের বাজার খরচ টানতে গিয়ে, বার বার প্রশ্ন তাদের, কবে সুখবর আসবে, এই উচ্চ মূল্যের বাজারে বা আদো আসবে কিনা?

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন