29 C
Dhaka
শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪
spot_imgspot_img

‘রিসেট বাটন’ এর ভুল ব্যাখ্যা দিচ্ছে কিছু মানুষ : প্রধান উপদেষ্টার প্রেস উইং

রিসেট বাটন দিয়ে কী বুঝিয়েছেন প্রধান উপদেষ্টা, তার ব্যাখ্যা দিলো প্রধান উপদেষ্টার প্রেস উইং।

আজ সকালে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বলা হয়, রিসেট বাটন পুশ দিয়ে মুলত ৭১ থেকে ৫ আগস্ট পযর্র্ন্ত যে অনিয়ম, দু:শাসন ও দুর্নীতি হয়েছে, তা থেকে নতুন যাত্রার কথা বলা হয়েছে।

অন্তর্বর্তী সরকারের দায়িত্ব নেয়ার পর থেকেই বিতর্ক আর সমালোচনা পিছু ছাড়েনি ড. ইউ্নুসের। নিজের মামলা প্রত্যাহার, ভারতের সঙ্গে সম্পর্ক, শেখ হাসিনাকে চুপ থাকার নির্দেশনাসহ নানা বক্তব্যে দিয়ে আলোচিত হয়েছেন। তবে সবচেয়ে বেশি আলোচনা হচ্ছে রিসেট বাটন পুশ বা চাপা নিয়ে।

সম্প্রতি ভয়েস অব আমেরিকাকে দেওয়া অধ্যাপক মুহাম্মদ ইউনূসের সাক্ষাৎকারে রিসেট বাটন চাপার কথা বলেছিলেন ড. ইউনুস। এই বক্তব্যের কেউ কেউ ভুল ব্যাখ্যা দিচ্ছেন বলে দাবী করেছে উপদেষ্টার দপ্তর। তবে সঠিক ব্যাখ্যাটা কী তা জানিয়ে আজ বিবৃতি দেয় প্রেস উইং।

বিবৃতিতে বলা হয়, প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূস ‘রিসেট বাটন’ চাপার কথাটি উল্লেখ করে দুর্নীতিগ্রস্ত রাজনীতি, যা বাংলাদেশের সব গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানকে ধ্বংস করেছে, অর্থনীতিকে ধ্বংসের দ্বারপ্রান্তে ঠেলে দিয়েছে এবং কোটি মানুষের ভোটাধিকার ও নাগরিক অধিকার হরণ করেছে, সেটি থেকে বের হয়ে এসে নতুনভাবে শুরু করার কথা বুঝিয়েছেন। তিনি কখনোই বাংলাদেশের গর্বিত ইতিহাস মুছে ফেলার কথা বলেননি।

শুধু তাই নয়, প্রযুক্তিগত ব্যাখ্যায় ইউনুসের দপ্তর থেকে বলা হয় যে, কেউ যখন কোনো ডিভাইসে রিসেট বোতাম চাপেন, তখন তিনি নতুন করে ডিভাইসটি চালু করতে সফটওয়্যার সেট করেন। এতে হার্ডওয়্যার পরিবর্তন হয় না। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ বাংলাদেশের হার্ডওয়্যার।

অধ্যাপক মুহাম্মদ ইউনূস গত ৮ আগস্ট অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব নিতে ঢাকায় আসার পর হযরত শাহজালাল বিমানবন্দরে সাংবাদিকদের বলেন, জুলাই-আগস্ট অভ্যুত্থানে জনগণ নেতৃত্ব দিয়েছে। এটি আমাদের দ্বিতীয় স্বাধীনতা। প্রথম স্বাধীনতা ১৯৭১ সালে দেশের গৌরবময় স্বাধীনতা যুদ্ধ।

স্বাধীনতা সংগ্রামের সময় ড. ইউনূসের ভূমিকা কী ছিলো তাও উল্লেখ করা হয় বিবৃতিতে। ১৯৭১ সালে অধ্যাপক ইউনূস মিডল টেনেসি স্টেট ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক ছিলেন। বাংলাদেশের স্বাধীনতা ঘোষণার পরপরই তিনি বাংলাদেশ সিটিজেনস কমিটি গঠন করেন এবং বাংলাদেশকে স্বীকৃতি দিতে মার্কিন সরকারকে রাজি করানোর জন্য যুক্তরাষ্ট্রব্যাপী প্রচারণা শুরু করেন। পাকিস্তানি সেনাবাহিনী কর্তৃক বাংলাদেশে সংঘটিত গণহত্যা সম্পর্কে বিশ্বকে অবহিত করার জন্য তিনি বাংলাদেশ নিউজলেটার প্রকাশ করেছিলেন।

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন