26 C
Dhaka
শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪
spot_imgspot_img

প্যারিস অলিম্পিক: স্বর্ণ জয়ে চীনকে হটিয়ে শীর্ষে অস্ট্রেলিয়া

প্যারিস অলিম্পিকে চীনকে হটিয়ে স্বর্ণ পদক জয়ে শীর্ষে এখন অস্ট্রেলিয়া। প্রথম দিন শেষে তিন স্বর্ণ সহ পাঁচ পদক নিয়ে শীর্ষে তারা। দুই স্বর্ণ সহ তিন পদক নিয়ে দুইয়ে অবস্থান চীনের। এছাড়াও একটি করে স্বর্ণপদক জিতেছে আরো আট দেশ। এদিকে বাংলাদেশের হয়ে পদকের আশায় আজ প্রতিদ্বন্দিতা করবেন শুটার রবিউল ইসলাম।

প্যারিস অলিম্পিকে প্রথম দিকে দাপট দেখায় চীন। প্রথম দুটি স্বর্ণ পদক যায় তাদের ঘরে। শুটিংয়ের মিশ্র দলগত ইভেন্টের পর মেয়েদের সিনক্রোনাইজড ডাইভিংয়েও স্বর্ণপদক জেতে তারা।

তবে চীনের সেই দাপট বেশিক্ষণ থাকতে দেয়নি অস্ট্রেলিয়া। ৩টি স্বর্ণপদক জিতে সবার শীর্ষে এখন তারা। মেয়েদের সাইক্লিং টাইম ট্রায়াল দিয়ে শুরু, অস্ট্রেলিয়া এরপর স্বর্ণপদক জিতে মেয়েদের ৪০০ মিটার ফ্রিস্টাইল ও মেয়েদের দলীয় ৪ গুণিতক ১০০ মিটার ফ্রিস্টাইল রিলেতে।

মেয়েদের সাইক্লিং টাইম ট্রায়ালে অস্ট্রেলিয়াকে সোনা এনে দেন গ্রেস ব্রাউন। ৩২.৪ কিলোমিটার টাইম ট্রায়াল ব্রাউন শেষ করেন ১ মিনিট ৩১.৫৯ সেকেন্ড সময় নিয়ে। এ ইভেন্টে এটা অস্ট্রেলিয়ার প্রথম স্বর্ণপদক। রুপা জিতেছেন গ্রেট ব্রিটেনের অ্যান হেন্ডারসন, ব্রোঞ্জ যুক্তরাষ্ট্রের চোলে ডাইগার্টের।

হাইপ্রোফাইল লড়াইটা ছিল আরিয়ার্না টিটমাস, কেটি লেডেকি ও সামার ম্যাকিন্টোসের মধ্যে। মেয়েদের ৪০০ মিটার ফ্রিস্টাইলের এই প্রতিযোগিতা উতরে যান টিটমাস। এ অস্ট্রেলিয়ান ৩ মিনিট ৫৮.৪৯ সেকেন্ড সময় নিয়ে সোনা জিতেন।

একটি করে স্বর্ণপদক জিতেছে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, দক্ষিণ কোরিয়া, বেলজিয়াম, জাপান, কাজাখস্তান, জার্মানি ও হংকং। ৫টি করে পদক জিতেছে অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্র।

এদিকে প্যারিস অলিম্পিকে নামছেন শুটার রবিউল ইসলাম। শাতুহু শুটিং সেন্টারে আজ পুরুষ ১০ মিটার এয়ার রাইফেল কোয়ালিফিকেশন রাউন্ডে নামবেন রবিউল। বিভিন্ন দেশের ৫৪ জন শুটার ফাইনালে ওঠার লড়াইয়ে অংশ নেবেন। তাদের মধ্যে সেরা আটজন শুটার খেলবেন পদকের লড়াইয়ে।

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন