26 C
Dhaka
শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪
spot_imgspot_img

থমকে আছে চট্টগ্রামের ২৪ হাজার কোটি টাকার মেগা প্রকল্প

চট্টগ্রামে বিগত সরকারের ২৪ হাজার কোটি টাকার বেশ কয়েকটি মেগা প্রকল্প এখন অসম্পূর্ণ। এসব প্রকল্প দ্রুত শেষ হওয়া নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা। জনসেবায় এসব প্রকল্প নেয়া হলেও, সুপরিকল্পনার অভাবে পিছিয়েছে প্রকল্পের কাজ।

গত ১৬ বছর আওয়ামী সরকারে নানা মেগা প্রকল্পের স্থান এই বন্দরনগরী চট্টগ্রাম। উন্নয়নের নামে হাজার হাজার কোটি টাকা বিনিয়োগে বদলে গেছে চট্টগ্রাম শহরের মানচিত্র। সরকার পাল্টে গেছে, অথচ অসম্পূর্ণ রয়ে গেছে তাদের হাজার হাজার কোটি টাকার মেগা প্রকল্প। নতুন সরকারের আমলে দ্রুত শেষ হওয়া নিয়ে আশংকা দেখা দিয়েছে জনমনে ।

জলাবদ্ধতা বা যানজটের মতো দূর্ভোগ থেকে মুক্তি দিতে যে সব প্রকল্প নেয়া হয়েছে, দুর্নীতি ও সঠিক পরিকল্পনার অভাবে পিছিয়েছে প্রকল্পের সময় ও বাজেট বেড়েছে বারবার। অর্থ লোটপাটের জন্য যে সব প্রকল্প নেয়া হয় তা দ্রুত বন্ধ করার দাবী অনেকের।

সরকারি প্রজেক্টগুলোতে সরকারি লোকদের কাজ দিতে হতো এগুলো এখন মুক্ত, বলেছেন সিডিএ প্রধান প্রকৌশলী, কাজী হাসান বিন শামস।

নগরের মেগা প্রকল্পগুলোর অধিকাংশের দায়িত্ব নগর উন্নয়ন কর্তৃপক্ষ বা সিডিএ’র। আওয়ামী সরকারের আমলে এই সংস্থার অধীনে নেয়া ২০ হাজার কোটি টাকার ২৫টি প্রকল্প নগর উন্নয়ন কর্তৃপক্ষের দায়িত্বে।

চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মো. তৌহিদুল ইসলাম জানান, সবচেয়ে বড় প্রজেক্ট হচ্ছে এয়ারপোর্টসহ রাস্তা উন্নয়নের প্রজেক্ট। এটি প্রায় ২৪শ কোটি টাকার প্রজেক্ট।

এসব প্রকল্পের কোনোটিই নির্ধারিত সময়ে শেষ না হওয়ায় বছর বছর ফুলে ফেপে উঠেছে ব্যয়। চলমান প্রকল্পগুলোও কতোটা সুফল বয়ে আনবে, তা যাচাই বাছাই এর পরার্মশ সংশ্লিষ্টদের।

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন