31 C
Dhaka
বুধবার, অক্টোবর ১৬, ২০২৪
spot_imgspot_img

বর্ষাকালে চুলের যত্ন যেভাবে নিবেন

বর্ষাকাল মানেই হঠাৎ বৃষ্টি আর ভাপসা গরম। বর্ষাকালে চুলের যত্ন আমাদের আরও বেশি করে নেয়া উচিত। কারণ, বৃষ্টির পানিতে ক্ষতিকর বিভিন্ন উপাদান মিশে থাকে যা চুলের সংস্পর্শে এলে চুল রুক্ষ হয়ে যায়। তবে কিছু টিপস মেনে চললে  বর্ষায় চুলের ক্ষতি থেকে নিস্তার পাওয়া যেতে পারে।

বর্ষার ভাপসা গরমে মাথার ত্বক ঘেমে যায়। এ জন্য চুল তেলতেলে হয়ে যায়। ঠিকঠাক পরিষ্কার না করলে চুল খুব তাড়াড়াতাড়ি ময়লা হয়ে যায়। তাই বৃষ্টির মৌসুমে নিয়ম করে চুলের জত্ন নেওয়া উচিত।

বৃষ্টির মৌসুমে চুলে ও মাথার ত্বকে ব্যাকটেরিয়া, ছত্রাকের সংক্রমণ হতে পারে। এ জন্য সপ্তাহে অন্তত তিন দিন অ্যান্টি ব্যাকটেরিয়াল শ্যাম্পু ব্যবহার করা যেতে পারে।

এই ধরণের শ্যাম্পু মাথার ত্বক ও চুল গভীর থেকে পরিষ্কার করে। সহজেই চুলকে ময়লামুক্ত রাখে।

এছাড়াও বর্ষাকালে চুল উজ্জ্বল ও ঘন করতে প্রাকৃতিক প্যাক ব্যবহার করা যেতে পারে। চুলের জন্য বিভিন্ন হেয়ার মাস্ক যেগুলোতে ডাবের পানি, এলোভেরা, রিঠা, নারকেলের মতো নানা পুষ্টিগুণ আছে সেগুলো ব্যাবহার করা যেতে পারে। উপকারি এসব উপাদান চুলকে ভেতর থেকে মজবুত, ঘন ও উজ্জ্বল করে তুলবে।

বর্ষাকালেই সাধারণত চুলের রুক্ষতার সমস্যা বেশি দেখা যায়। এটা দূর করতে শ্যাম্পুর পর চুলে কন্ডিশনার ব্যবহার করা যেতে পারে।

ভালো চিরুনি চুলের জন্য মোক্ষম অস্ত্র। চুলের জট ছাড়াতে মোটা দাঁতের কাঠের চিরুনি ব্যবহার করতে পারেন। কাঠের চিরুনি দিয়ে আঁচড়ালে চুল ভাঙে কম, রুক্ষতাও কমে। ভেজা অবস্থায়  চুল আঁচড়ানো থেকে বিরত থাকুন। আগে ফ্যানের বাতাসে চুল শুকিয়ে নিন।

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন