30 C
Dhaka
বৃহস্পতিবার, মে ৩০, ২০২৪
spot_imgspot_img

এইচএসবিসির প্রধান নির্বাহী নোয়েল কুইনের অবসর

মুনাফা কম হওয়ায় ইউরোপের সর্ববৃহৎ ব্যাংক এইচএসবিসি থেকে অবসরে যাচ্ছেন গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা নোয়েল কুইন। প্রায় ৫ বছর ধরে কুইন ওই পদে দায়িত্ব পালন করছেন।

ব্যাংক কর্তৃপক্ষ জানিয়েছে, ৬২ বছরের মি কুইনের পূর্বসূরি খোঁজা হচ্ছে। নতুন প্রধান নির্বাহী নিয়োগ হওয়ার আগ পর্যন্ত কুইন দায়িত্ব পালন করবেন। এ পদের জন্য সংস্থার ভেতরের এবং বাইরের থেকে প্রার্থী খোঁজা হচ্ছে।

২০২৪ সালের প্রথম ৩ মাসে ২০২৩ সালের একই সময়ের তুলনায় যুক্তরাজ্যভিত্তিক ব্যাংকটির মুনাফা ১.৮ শতাংশ কমে যাওয়ায় নির্বাহীর অবসর যাওয়ার সিদ্ধান্ত এসেছে। এইচএসবিসি জানিয়েছে, এসময়ে প্রতিষ্ঠানটির করবাদে মুনাফা হয়েছে ১২.৭ বিলিয়ন মার্কিন ডলার।

মি. কুইন এইচএসবিসিতে ৩৭ বছর ধরে চাকরি করছেন। ২০১৯ সালে প্রতিষ্ঠানটির অন্তবর্তী প্রধান নির্বাহী হিসেবে তাকে নিয়োগ দেওয়া হয় যখন তার পূর্বসূরি জন ফ্লিন্টকে ওই পদ থেকে বরখাস্ত করা হয়। ২০২০ সাল থেকে তিনি স্থায়ীভাবে নির্বাহী প্রধান হিসেবে কাজ করছেন।

প্রধান নির্বাহীর অবসরের খবরের সময় এইচএসবিসি জানিয়েছে, বিনিয়োগকারীদের শেয়ার প্রতি ১০ শতাংশ অর্থ দেওয়া হবে এবং ৩ বিলিয়ন শেয়ার কিনে নেবে প্রতিষ্ঠানটি।   

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন