26 C
Dhaka
মঙ্গলবার, মে ২১, ২০২৪
spot_imgspot_img

ওয়াশিং মেশিনে এআই ও ফ্রিজে ক্যামেরা বসাতে যাচ্ছে স্যামসাং

ওয়াশিং মেশিনে এআই ও ফ্রিজে ক্যামেরা বসানোর সিদ্ধান্ত নিয়েছে স্যামসাং। নিজেদের হোম অ্যাপ্লায়েন্সে নতুন কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি যুক্ত করছে দক্ষিণ কোরিয়াভিত্তিক ইলেকট্রনিক্স জায়ান্ট কোম্পানিটি। তাদের দাবি, এ প্রযুক্তি বিদ্যুৎ ও খাদ্য অপচয়ের মতো সমস্যা কমিয়ে আনতে সাহায্য করবে।

নতুন বিভিন্ন হোম অ্যাপ্লায়েন্সের মধ্যে আছে— খাবার স্ক্যান করতে পারবে এমন ক্যামেরাওয়ালা ফ্রিজ ও ওয়াশিং মেশিন, যার ঘূর্ণি ব্যবস্থা বা সাইকেলগুলো এমনভাবে নকশা করা যাতে এর মাধ্যমে বিদ্যুতের ব্যবহার কমিয়ে আনা যায়।

এ ছাড়া, ‘এআই জেট বট কম্বো’ নামের একটি নতুন রোবট ভ্যাকুয়াম ক্লিনারও আনবে স্যামসাং, যা বাড়ির আশপাশে চলাফেরা করে মানুষ ও পোষা প্রাণীদের চিহ্নিত করতে পারে। বিভিন্ন নতুন কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক ফিচার ‘এতটাই কার্যকর যে, তা আমাদের অনুমানকেও ছাড়িয়ে গেছে,’ বলেছেন স্যামসাংয়ের সিইও জং-হি হ্যান।

স্যামসাংয়ের দাবি, এসব নতুন পণ্যে কোম্পানির নিজস্ব নিরাপত্তা মানদণ্ড ‘নক্স ’ ব্যবহার করা হয়েছে, যা বিভিন্ন নিরাপত্তা কোম্পানির কাছ থেকে অনুমোদিত। স্যামসাং বলেছে,  এ প্রযুক্তিতে তোলা ছবি যেন হ্যাকারদের হাতে না পৌঁছায়, তা নিশ্চিত করবে কোম্পানি নিজেই।

স্যামসাংয়ের একটি চার দরজার রেফ্রিজারেটরের মধ্যে রয়েছে কোম্পানির ‘এআই ফ্যামিলি হাব’ নামের ফিচার, যেখানে ব্যবহার করা হয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি। খাবার ফ্রিজে রাখার সঙ্গে সঙ্গে তা স্ক্যানিংয়ের মধ্য দিয়ে যায়, যা পরবর্তীতে দেখা যায় একটি স্ক্রিনে। পাশাপাশি ফ্রিজের ভেতরে থাকা খাবার ব্যবহার করে নতুন রেসিপি তৈরির ক্ষেত্রেও ফিচারটি ব্যবহার করা যেতে পারে। আর কোনও খাবার পচে যেতে শুরু করলেও ব্যবহারকারীকে সে সতর্কবার্তা দেবে ফিচারটি।

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন