26 C
Dhaka
মঙ্গলবার, মে ২১, ২০২৪
spot_imgspot_img

কর না দেওয়ায় ২৮ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ব্যাংক হিসাব জব্দ

দেশের ইতিহাসে প্রথমবারের মতো একসঙ্গে ২৮ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে। ঈদুল ফিতরের ছুটির আগে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর অঞ্চল-১১ কর্তৃপক্ষ এই হিসাব জব্দ করে। তবে ৪ এপ্রিলের মধ্যে ১০টি বিশ্ববিদ্যালয়ের হিসাব সচল করা হয়। এখনও জব্দ রয়েছে ১৮টি বিশ্ববিদ্যালয়ের হিসাব। সরকার নির্ধারিত ১৫ শতাংশ বকেয়া কর পরিশোধ না করায় এ ব্যবস্থা নেওয়া হয়।

ব্যাংক হিসাব বন্ধ থাকায় কোনো কোনো বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের ঈদুল ফিতরের আগে বেতন-বোনাস দিতে পারেনি। জানা গেছে, কিছু বিশ্ববিদ্যালয় এরই মধ্যে করের অর্থ পরিশোধ করেছে। আবার পরিশোধের জন্য কেউ কেউ সময় চেয়ে আবেদন করেছে।

অ্যাকাউন্ট জব্দ হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে আছে– নর্থ সাউথ ইউনিভার্সিটি, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, সাউথইস্ট ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইউনিভার্সিটি, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ, প্রাইম ইউনিভার্সিটি, ব্র্যাক ইউনিভার্সিটি, নটর ডেম ইউনিভার্সিটি, ইস্টার্ন ইউনিভার্সিটি, এক্সিম ব্যাংক ইউনিভার্সিটি এবং অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ঈদের আগ পর্যন্ত যেসব প্রতিষ্ঠান করের পুরো অর্থ বা আংশিক পরিশোধ করেছে তাদের অ্যাকাউন্ট খুলে দেওয়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ২৭ ফেব্রুয়ারি দেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ১৫ শতাংশ কর দিতে হবে বলে রায় দেন আপিল বিভাগ। ওই রায়ের কপি বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর কাছে এখনও পৌঁছায়নি। রায়ের সার্টিফায়েড কপি হাতে পেলে তারা রায় পুনর্বিবেচনার জন্য রিভিশন করবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

বিশ্ববিদ্যালয়গুলোর রেজিস্ট্রারকে গত ৪ মার্চ দেওয়া চিঠিতে জানানো হয়, কর প্রদানে ব্যর্থতায় আয়কর আইন-২০২৩-এর ২৭৫ ধারা অনুযায়ী জরিমানা আরোপসহ অন্যান্য আইনানুগ কার্যক্রম গ্রহণ করা হবে।

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন