32 C
Dhaka
শুক্রবার, জুন ২১, ২০২৪
spot_imgspot_img

‘কেএনএফের প্রশিক্ষণ কেন্দ্র গহিন বনে’

শারীরিক প্রশিক্ষণের জন্য বিশেষ মার্শাল আর্ট শেখানো হয় কেএনএফ সদস্যদের। কষ্ট সহ্য করার ক্ষমতা বাড়তে করা হয় নানা ধরণের অত্যাচার। সম্প্রতি গ্রেপ্তার হওয়া দুই কেএনএফ সদস্য জানিয়েছে কেএনএফের প্রশিক্ষণ নিয়ে নানা ধরণের তথ্য।

২০২২ সালের এপ্রিল মাসে ফেসবুকে পেজ খুলে পার্বত্য চট্টগ্রামের সশস্ত্র গোষ্ঠী হিসেবে আত্মপ্রকাশ করেছিল কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট বা কেএনএফ। পাহাড়ের দুই জেলার ৯ উপজেলা নিয়ে একটি আলাদা রাজ্য গঠনের ঘোষণাও দেয় তারা।         

মূলত এরপর থেকেই সশস্ত্র এই সংগঠনটির বিরুদ্ধে চাঁদাবাজি এবং হত্যার অভিযোগ উঠতে থাকে। চলতি বছরের এপ্রিলের শুরুতে দুইটি ব্যাংকের তিন শাখায় হামলা-লুটপাটের পর  অভিযান শুরু করে যৌথবাহিনী।  

একে একে গ্রেপ্তার হতে থাকেন কুকি চিনের সদস্যরা। গতকাল কেএনএফের বান্দরবান সদর ও রোয়াংছড়ি জোনের নারী শাখার প্রধান সমন্বয়ক আকিম বমসহ দুই জনকে গ্রেপ্তার করেছে র‍্যাব।

তারা জানায়, শারীরিক প্রশিক্ষণের জন্য বিশেষ মার্শাল আর্ট শেখানো হতো তাদের। এমন কী প্রশিক্ষণের কষ্ট সহ্য করার জন্য বেত দিয়ে আঘাত করাও হতো। এসময় সাধারণ খাবা‌রের পাশাপা‌শি বনের পাখি, কাঠবিড়ালি শিকার ক‌রে খেতে হতো তাদের।

র‍্যাব জানায়, গ্রেপ্তারকৃতদের কাছ থেকে জিজ্ঞাসাবাদে বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে এবং তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন