34 C
Dhaka
বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০২৪
spot_imgspot_img

চলে গেলেন টাইটানিক সিনেমার প্রযোজক জন ল্যান্ডাউ

শুক্রবার (৫ জুলাই) ‘টাইটানিক’ ও ‘অ্যাভাটার’ সিনেমার অস্কারবিজয়ী প্রযোজক জন ল্যান্ডাউ পাড়ি দিলেন না ফেরার দেশে। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৬৩ বছর বয়স। হলিউডের বিখ্যাত নির্মাতা জেমস ক্যামেরনের সঙ্গে জুটি বেঁধে সর্বকালের সবচেয়ে বিখ্যাত তিনটি ব্লকবাস্টার সিনেমা বানিয়েছিলেন।

জন ল্যান্ডাউর মৃত্যুতে হলিউডে শোকের ছায়া নেমে এসেছে। শনিবার (৬ জুলাই) এক শোকবার্তায় জেমস ক্যামেরন বলেন, ‘একজন মহান প্রযোজক এবং একজন মহান মানুষ আমাদের ছেড়ে চলে গেলেন। জন ল্যান্ডাউ সিনেমার ব্যাপারে খুব স্বপ্নচারী ছিলেন।’

বিবিসির এক প্রতিবেদনে জানা যায়, মরণব্যাধি ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান জন ল্যান্ডাউ।

জীবদ্দশায় তিনটি অস্কার মনোনয়ন পান জন ল্যান্ডাউ। ১৯৯৭ সালে ‘টাইটানিক’ সিনমোর মাধ্যমে প্রথম অস্কার জেতেন জন। তিনি ক্যামেরনের সাথে জুটি বেঁধে ‘অ্যাভাটার’ এবং এর সিক্যুয়েল ‘অ্যাভাটার: দ্য ওয়ে অফ ওয়াটার’ এর মত কালজয়ী দুটি ব্লকবাস্টার উপহার দিয়েছেন দর্শকদের।

হলিউড প্রযোজক এলি এবং এডি ল্যান্ডাউয়ের ছেলে জন ল্যান্ডাউ। ‘দ্য লাস্ট অফ দ্য মোহিকানস’ এবং ‘ডাই হার্ড ট’ সহ বেশ কয়েকটি সিনেমায় তত্ত্বাবধায়কের দায়িত্বে ছিলেন জন ল্যান্ডাউ।

১৯৯৭ সালে ‘টাইটানিক’ সিনমোর মাধ্যমে প্রযোজক হিসেবে আত্মপ্রকাশ করেন জন ল্যান্ডাউ। এই সিনেমাটি তার প্রথম চলচ্চিত্র হিসেবে বিশ্বব্যাপী ১ বিলিয়ন ডলারের বেশি আয় করে। পাশাপাশি সেরা সিনেমাসহ ১১টি ক্যাটাগরিতে অস্কার জিতে এই ব্লকবাস্টার সিনেমা।

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন