26 C
Dhaka
মঙ্গলবার, মে ২১, ২০২৪
spot_imgspot_img

চীন থেকে বৈদ্যুতিক গাড়ি আমদানি না করতে বাইডেনকে অনুরোধ সিনেটের

চীনের তৈরি বৈদ্যুতিক গাড়ি যুক্তরাষ্ট্রে আমদানি না করতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে অনুরোধ জানিয়েছেন দেশটির আইনসভার উচ্চকক্ষ সিনেটের ব্যাংকিং কমিটির সভাপতি শেরড ব্রাউন। শেরড মনে করেন, চীনের তৈরি গাড়িগুলো মার্কিন গাড়ি প্রস্তুতকারী শিল্পের অস্তিত্বের জন্য হুমকি। সিনেটর ব্রাউন যুক্তরাষ্ট্রের গাড়ি প্রস্তুতের জন্য খ্যাতি থাকা ওহাইও অঙ্গরাজ্যের ডেমোক্রেট নেতা। নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনেও তিনি জয়লাভের ব্যাপারে আশাবাদী।

এ ধরনের বিষয়ে তার এ বক্তব্যকে এখন পর্যন্ত সবথেকে কঠোর মার্কিন অবস্থান হিসেবে বিবেচনা করা হচ্ছে। অন্যান্য মার্কিনীরা অবশ্য প্রস্তাব করেছেন, চীনের গাড়িগুলোর ওপর সরকারি শুল্ক বাড়িয়ে দিলে আমেরিকার বাজার থেকে দূরে থাকবে এ গাড়িগুলো। চলতি বছরের ফেব্রুয়ারিতে হোয়াইট হাউজ চীনের গাড়িগুলো যুক্তরাষ্ট্রের জন্য হুমকি কিনা- তা নিয়ে মার্কিন তদন্তের কথা জানিয়েছিলো।

যদিও ব্রাউনের এ বক্তব্যের বিষয়ে হোয়াইট হাউজ থেকে এখনো কোন প্রতিক্রিয়া জানানো হয়নি। ফেব্রুয়ারিতে বাইডেন জানিয়েছিলেন, গাড়ি নিয়ে চীনের যে নীতি তাতে যুক্তরাষ্ট্রের বাজারে চীনের গাড়ির আধিপত্য তৈরি হতে পারে, যা যুক্তরাষ্ট্রের জন্য হুমকি এবং তিনি ক্ষমতায় থাকতে তা হতে দেবেন না।

হোয়াউট হাউজ জানিয়েছে, চীনের তৈরি ইন্টারনেট যুক্ত গাড়িগুলো চালক ও যাত্রী এবং মার্কিন গুরুত্বপূর্ণ স্থাপনা সম্পর্কে যাবতীয় তথ্য সংগ্রহ করছে। বর্তমানে গাড়ি তৈরির বাজারে চীন সবার থেকে এগিয়ে আছে।

১১ এপ্রিল আমেরিকার সবথেকে বড় বিমান কোম্পানীও চীনের সঙ্গে নতুন কোন ফ্লাইট চালু না করতে বাইডেনকে আহবান জানিয়েছে।

২০১৮ সাল থেকে যুক্তরাষ্ট্র  এবং চীনের মধ্যে ব্যবসায়িক প্রতিযোগিতা অনেকটা প্রতিদ্বন্দ্বিতায় রূপ নিয়েছে। এসময় যুক্তরাষ্ট্র চীনের পণ্যে ৩৬০ বিলিয়ন মার্কিন ডলার শুল্ক আরোপ করে। এর জবাবে চীন মার্কিন পণ্যে ১১০ বিলিয়ন মার্কিন ডলার শুল্ক যোগ করে। ২০২৩ সালে চীন থেকে যুক্তরাষ্ট্রে আমদানি কমে আসে প্রায় ২০ শতাংশ।

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন