26 C
Dhaka
মঙ্গলবার, মে ২১, ২০২৪
spot_imgspot_img

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিটের মাধ্যমে গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ‘এ’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। ২৭ এপ্রিল এক ঘণ্টার এই ভর্তি পরীক্ষা শুরু হয় দুপুর ১২টায়। 

এবার মোট ২৩টি কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ‘এ’ ইউনিটে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রের অধীনে পরীক্ষা দিচ্ছেন ৫৩ হাজার ৮১৫ জন শিক্ষার্থী। এই ইউনিটে মোট আসন সংখ্যা ১২ হাজার; প্রতি আসনের বিপরীতে লড়ছেন ১৪ জন। 

গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের তিনটি ইউনিটে মোট পরীক্ষার্থী ৩ লাখ ৫ হাজার ৩৪৬ জন। বিজ্ঞান শাখার ‘এ’ ইউনিটে এবার আবেদন করেন ১ লাখ ৭০ হাজার ৫৯৯ জন পরীক্ষার্থী। ‘বি’ ইউনিটে এই সংখ্যা ৯৪ হাজার ৬৩১ জন এবং ‘সি’ ইউনিটে ৪০ হাজার ১১৬ জন আবেদন করেছেন। 

এবার ভর্তিচ্ছু যেসব পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্র হিসেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে নির্ধারণ করেছিল, তাদের আসন বিন্যাস ক্যাম্পাস ও এর আওতায় থাকা পাঁচটি উপ-কেন্দ্রে সাজানো হয়েছে। 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধীনে উপকেন্দ্রগুলো হল-, ঢাকা বিশ্ববিদ্যালয়, সিদ্ধেশ্বরী গার্লস কলেজ, সরকারী বাংলা কলেজ, ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ ও বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ। 

৩ মে ‘বি ইউনিটের’ মাধ্যমে মানবিক বিভাগ এবং ১০ মে সি ইউনিটের মাধ্যমে বাণিজ্য বিভাগের পরীক্ষা সারা দেশে একযোগে অনুষ্ঠিত হবে। এ দুটি পরীক্ষা ১ ঘন্টা এগিয়ে দুপুর ১১টায় শুরু হয়ে ১২ টায় শেষ হবে। 

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন