32 C
Dhaka
শুক্রবার, জুন ২১, ২০২৪
spot_imgspot_img

টানা তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে মোদির শপথ সন্ধ্যায়

টানা তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। সন্ধ্যায় নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবনে হবে এ অনুষ্ঠান। এই শপথের পরেই বোঝা যাবে মন্ত্রীসভায় কোন দলে কয়জন স্থান পাচ্ছেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৬ দেশের সরকার প্রধান থাকবেন সেখানে।

বরাবরই নরেন্দ্র মোদি চেয়েছিলেনম তিন বার প্রধানমন্ত্রী হয়ে জওহরলাল নেহরুর রেকর্ড স্পর্শ করবেন। সে চাওয়া পূর্ণ করেই আজ তার শপথ গ্রহণ অনুষ্ঠান শুরু হবে সন্ধ্যা সোয়া সাতটায়।

পথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে আমন্ত্রণ জানানো হয়েছে দেশ–বিদেশের প্রায় ৮ হাজার বিশিষ্টজনকে। অনুষ্ঠানে যোগ দিতে গতকাল দিল্লি পৌঁছেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এছাড়াও প্রতিবেশী দেশ ও ভারত মহাসাগরীয় অঞ্চলের আরও ছয় দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানেরা এই অনুষ্ঠানে আমন্ত্রিত হয়েছেন। শপথ গ্রহণ অনুষ্ঠানের পর রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর আমন্ত্রণে বিদেশি অতিথিরা নৈশভোজের আসরে যোগ দেবেন।

শপথ গ্রহণ অনুষ্ঠানকে কেন্দ্র করে নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। রাষ্ট্রপতি ভবনের কাছাকাছি বিশাল এলাকা ‘নো ফ্লাই জোন’–এর আওতায় নিয়ে আসা হয়েছে।

শপথের পর বোঝা যাবে প্রথম দফায় মোট কতজন পূর্ণ মন্ত্রী ও কতজন প্রতিমন্ত্রী হচ্ছেন এবং কোন দলের কতজন মন্ত্রিসভায় স্থান পাচ্ছেন।  টিডিপি তিন থেকে চারটি মন্ত্রণালয় চাইছে, যার মধ্যে অন্তত দুজন হবেন গুরুত্বপূর্ণ দপ্তরের পূর্ণ মন্ত্রী। জেডি–ইউর দাবিও দুই পূর্ণ মন্ত্রীর।

অর্থ, স্বরাষ্ট্র, পররাষ্ট্র ও প্রতিরক্ষা—প্রধানমন্ত্রীর সঙ্গে এই চার মন্ত্রীই হচ্ছেন নিরাপত্তা ও রাজনৈতিক সিদ্ধান্ত–সংক্রান্ত ক্যাবিনেট কমিটির সদস্য। সরকারের সব গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ওই পাঁচজনেই নিয়ে থাকেন। বিজেপি চায় না সেখানে ভিন দলের কেউ দখল নিক।

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন