26 C
Dhaka
মঙ্গলবার, মে ২১, ২০২৪
spot_imgspot_img

তিমির সঙ্গে কথা বলেছেন বিজ্ঞানীরা !

মানুষের বাইরে কোন প্রাণীর সঙ্গে এটাই বিজ্ঞানীদের প্রথম যোগাযোগ। গবেষকগণ এখন বোঝার চেষ্টা করছেন; তারা আসলে কি বলছে।

দেখা গেছে, একটি তিমি তার দল থেকে আলাদা হয়ে গবেষকদের নৌকার কাছে এসে চক্রাকারে ঘুরতে থাকে। এক পর্যায়ে তিমি পানির উপরে ভেসে ওঠে এবং আবার ডুব দেয়।

গবেষকরা বলছে, তাদের নৌকার নিচে পানিতে তিমির সঙ্গে যোগাযোগ করতে রেকর্ড করা ‘থ্রুপ’ শব্দ বাজছিলো। যে শব্দ শুনে একটি তিমি ওই শব্দের সঙ্গে যোগাযোগ করতে শুরু করে। প্রায় ২০ মিনিট ধরে তিমিটি শব্দের সঙ্গে কথা বলেছে তার ভাষায়। এটা মানুষের বাইরে অন্য কোনো প্রাণীর সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে প্রথম বড় পদক্ষেপ। দক্ষিণ-পূর্ব আলাস্কা উপকূলে এ ঘটনা ঘটেছে। পানির নিচে তিমির কথা বলার ওই রেকর্ড উদ্ধার করেছেন ৬ জন বিজ্ঞানীর একটি দল। তারা বিস্মিত হয়েছেন, যখন তারা শুনতে পেয়েছেন তিমির কথা বলার ভয়েস। বিজ্ঞানীরা ওই তিমির নাম দিয়েছেন টুয়াইন।   

প্রাণীদের ব্যবহার নিয়ে গবেষণাকারী হাববার্ড জানিয়েছেন, ‘‘মনে হচ্ছিলো অন্য কোন বিশ্বের অভিজ্ঞতা পাচ্ছি। তিমিগুলো একসঙ্গে ছিলো। এরপরই একটি বড় ঘটনা ঘটেছে।” হাববার্ড ওই গবেষণা নৌকায় ছিলেন। তিনি জানিয়েছেন, ‘‘তিমিটি নৌকার চারদিকে প্রায় ২০ মিনিট ধরে ঘুরে ঘুরে স্পিকারের সঙ্গে কথা বলছিলো।’’ হাববার্ড তিমির যোগাযোগের জটিলতা এবং বুদ্ধিমত্তা নিয়ে গবেষণাকারী দলের সদস্য।

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন