32 C
Dhaka
বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০২৪
spot_imgspot_img

‘তিস্তা ও গঙ্গা চুক্তির বিষয়ে মমতার অভিযোগ অসত্য’

তিস্তা ও গঙ্গার পানি বণ্টনের ব্যাপারে পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মমতা ব্যনার্জীর অভিযোগ সত্য নয়। ভারতের কেন্দ্র সরকারের বিভিন্ন সুত্র বলছে, মমতাকে এ ব্যাপারে আগেই অবহিত করা হয়েছে। গতকাল মমতা বলেছেন, বাংলাকে না জানিয়েই এসব চুক্তির আলোচনা করছে কেন্দ্র।

গত শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে দিল্লিতে বৈঠকের পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা দেন তিস্তা উন্নয়ন প্রকল্প সমীক্ষায় ভারতের কারিগরি দল খুব শিগগিরই বাংলাদেশ সফর করবে। এছাড়া গঙ্গা নদীর পানি বণ্টন চুক্তির নাবায়নের ব্যাপারে আলোচনা চলবে।

এ প্রেক্ষিতে সোমবার কড়া প্রতিক্রিয়া দেখান মমতা ব্যানার্জী। মমতার অভিযোগ বাংলাকে না জানিয়েই ভারতের কেন্দ্রীয় সরকার বাংলাদেশের কাছে পানি বিক্রি করতে চাইছে। তার হুঁশিয়ারি কেন্দ্র যদি একতরফাভাবে সিদ্ধান্ত নেয় তবে তার প্রতিবাদে আন্দোলন গড়ে তোলা হবে। এমনকি এই নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে একটা কড়া চিঠিও দিয়েছেন। 

এদিকে ভারতের কেন্দ্রীয় সরকারের একাধিক সূত্র জানিয়েছে, ২০২৩ সালের ২৪ জুলাই ফারাক্কা ও তিস্তা ইস্যুতে লিখিতভাবে পশ্চিমবঙ্গ সরকারকে জানানো হয়। গত বছর ২৫ আগস্ট পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের একটি কমিটি নয়াদিল্লিতে পাঠানো হয়েছিল। তারপর গত ৫ এপ্রিল পশ্চিমবঙ্গ তাদের দাবি লিখিতভাবে জানায় দিল্লিকে।

১৯৯৬ সালে ফারাক্কা চুক্তি স্বাক্ষর হয়েছিল বাংলাদেশ-ভারতের মধ্যে। যে চুক্তির মেয়াদ শেষ হবে ২০২৬ সালে। আর এখন তিস্তা মহাপরিকল্‌পনায় ভারতের জড়িত হওয়ার আলোচনা চলছে। ২০১১ সালেও মমতার আপত্তির কারণে আটকে যায় তিস্তাচুক্তি।  

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন