32 C
Dhaka
শুক্রবার, জুন ২১, ২০২৪
spot_imgspot_img

নতুন বাজেটে এনবিআরের লক্ষ্য পৌনে ৫ লাখ কোটি টাকা

নতুন বাজেটে আবারও বাড়ছে এনবিআরের রাজস্ব আহরণ লক্ষ্য। সংকোচনমুখী বাজেট হলেও, রাজস্ব প্রশাসন থেকে পৌনে ৫ লাখ কোটি টাকা চাইতে পারেন অর্থমন্ত্রী। এটি চলতি অর্থবছরের সংশোধিত লক্ষ্যমাত্রা থেকে ৭০ হাজার কোটি টাকা বাড়তে পারে। আর সব মিলিয়ে রাজস্ব লক্ষ্য হচ্ছে সাড়ে ৫ লাখ কোটি টাকা।

আগামী বাজেট কিছুটা সংকোচনমুখী হতে পারে। বিগত কয়েক বছর ব্যয়ের আকার ১০ থেকে ১৩ শতাংশ হারে বাড়লেও, ২০২৪-২৫ অর্থবছরের আকার বাড়ছে সাড়ে ৪ শতাংশ। মোট আকার হতে পারে ৮ লাখ কোটি টাকা।

অর্থনীতির সংকট বলা হচ্ছে রেড লাইন ছাড়িয়ে গেছে, দরকার গতি আনা। তবে সামর্থ্য কম, কারণ আর্থিক সংগতি কম। তারপরও, এনবিআরের ওপর বড় রাজস্ব লক্ষ্য চাপিয়ে দিতে চান অর্থমন্ত্রী, যার পরিমাণ পৌনে ৫ লাখ কোটি টাকা।

অর্থ মন্ত্রণালয় সূত্র বলছে, লক্ষ্যমাত্রা ৪ লাখ ৭৫ হাজার থেকে ৪ লাখ ৮০ হাজার কোটি টাকা হতে পারে। যা চলতি অর্থবছরের হালনাগাদ করা লক্ষ্যমাত্রা থেকে ৭০ হাজার কোটি টাকা বাড়ছে।

জানা গেছে, করপোরেট কর কিছুটা কমতে পারে। পুঁজিবাজারে রয়েছে এমন প্রতিষ্ঠানের কর না কমলেও, বাজারের বাইরে থাকা প্রতিষ্ঠানের কর আড়াই শতাংশ কমতে পারে। বর্তমানে এ হার সাড়ে ২৭ শতাংশ।

চলতি অর্থবছরের বাজেটের আকার ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। রাজস্ব লক্ষ্য ছিলো ৪ লাখ ৩০ হাজার কোটি টাকা। তবে ২০ হাজার টাকা কাটছাট করা হয় অর্জন থেকে পিছিয়ে থাকায়।

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন