30 C
Dhaka
বৃহস্পতিবার, মে ৩০, ২০২৪
spot_imgspot_img

নিজেদের খাদ্য নিজেদের উৎপাদন করতে হবে: প্রধানমন্ত্রী

প্রোটিনের স্থানীয় চাহিদা মেটাতে সংশ্লিষ্ট ক্ষেত্রকে আরও সমৃদ্ধ করতে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১৮ এপ্রিল সকালে রাজধানীর শেরেবাংলা নগরের পুরাতন বাণিজ্য মেলা মাঠে দুই দিনব্যাপী ‘প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ আহবান জানান।

প্রধানমন্ত্রী বলেন, ‘‘খাদ্য নিরাপত্তার পাশাপাশি পুষ্টির চাহিদা পূরণ করতে কাজ করছে সরকার। কৃষি ও খামারের উৎপাদন বাড়াতে দেয়া হচ্ছে সব ধরনের সহায়তা। নিজেদের খাদ্য নিজেদের উৎপাদন করতে হবে। দেশ এখন মাছ, মাংসে স্বয়ংসম্পূর্ণ। উৎপাদন ও প্রক্রিয়াজাতে আন্তর্জাতিক নিয়মনীতি অনুসরণ করতে হবে। বেসরকারি খাতকে সবধরণের সহায়তা করবে সরকার”।

অনুষ্ঠানের শুরুতে প্রাণিসম্পদ খাতে বর্তমান সরকারের অগ্রগতি ও অর্জনের ওপর একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়। মেলায় ঢাকা, কুমিল্লা, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, গাজীপুর, নারায়ণগঞ্জ, বগুড়া, পাবনা, সিরাজগঞ্জ, যশোর, বেনাপোল, কুষ্টিয়া ও চুয়াডাঙ্গাসহ অন্যান্য জেলা থেকে ৩ হাজারের বেশি কৃষক যোগ দিয়েছেন। প্রদর্শনীতে শোভা ছড়াচ্ছে নানা জাতের গাভী, ষাঁড়, মহিষ, ছাগল, ভেড়া, দুম্বা, মুরগী, হাঁস, সৌখিন পাখি ও পোষা প্রাণি। এছাড়াও রয়েছে প্রাণিসম্পদের উন্নয়নে ওষুধসামগ্রী, টিকা ও বিভিন্ন প্রযুক্তিসহ তিন শতাধিক স্টল। ৬৪ জেলার ৪৬৬টি উপজেলায় একই সময়ে অনুরূপ মেলার আয়োজনও করা হয়েছে।

বিভিন্ন জাতের প্রাণিসম্পদ প্রদর্শনের জন্য প্রদর্শনী ময়দানে প্রায় ২৫টি প্যাভিলিয়ন ও ৩০টি স্টল স্থাপন করা হয়েছে। এর মধ্যে সাতটি প্যাভিলিয়ন সরকারি কর্তৃপক্ষের জন্য বরাদ্দ করা হয়েছে। ১৯ এপ্রিল পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত বিনামূল্যে প্রদর্শনীটি দেখা যাবে।

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন