26 C
Dhaka
মঙ্গলবার, মে ২১, ২০২৪
spot_imgspot_img

প্রাণ ফিরে পাচ্ছে রংপুরের ঐতিহ্যবাহী শ্যামাসুন্দরী খাল

আসল চেহারায় ফিরছে রংপুরের ঐতিহ্যবাহী শ্যামা সুন্দরী খাল। দূষণে আর ময়লার ভাগাড়ে পরিনত হওয়া খালটি পুনরায় সংস্কারের উদ্যোগ নিয়েছে সিটি করপোরেশন ও বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা বিডি ক্লিন। সিটি কর্পোরেশনের এমন সিদ্ধান্ত খুশি এলাকাবাসী।

১৩৪ বছরের ঐতিহ্যবাহী শ্যামা সুন্দরী খাল সময়ের সাথে সাথে ঐতিহ্য হারিয়ে পরিনত হয়েছে অস্বাস্থ্যকর ও দুর্গন্ধময় খালে। যা নগরবাসীর জন্য হয়ে উঠে ছিলো একধরনের অভিশাপ।

১৮৯০ সালে মা শ্যামা সুন্দরীর নামে খালটি খনন করেন, রংপুরের তৎকালীন জমিদার রাজা জানকি বল্লভ সেন। ১৬ কিলোমিটারের দীর্ঘ এ খালে একসময় স্বচ্ছ পানির থাকলেও সময়ের পরিক্রমায় পরিণত হয়েছে ময়লার ভাগাড়ে। বন্ধ হয়ে গেছে পানি স্বাভাবিক প্রবাহ।

অবশেষে প্রাচীনতম এ খালটি সংস্কারের সিদ্ধান্ত নেয় সিটি করপোরেশন ও বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা বিডি ক্লিন। শনিবার সকালে নগরীর শেখ রাসেল স্টেডিয়াম পরিষ্কার অভিযানের উদ্বোধন করেন সিটি মেয়র। সিটি করপোরেশন এমন ভূমিকায় খুশি এলাকাবাসী।

প্রথম দিনে ৫ কিলোমিটার পথ পরিষ্কার করা হলেও, অব্যাহত থাকবে বাকী অংশ পরিষ্কারের অভিযান, জানান নগরপিতা।

আগামী তিন মাসের মধ্যে শ্যামাসুন্দরী খাল খনন ও সংস্কারসহ আধুনিকায়নে একটি পূর্ণাঙ্গ প্রজেক্ট ডিজাইন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে প্রেরণ করার কথা জানান নগরপিতা।

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন