30 C
Dhaka
বৃহস্পতিবার, মে ৩০, ২০২৪
spot_imgspot_img

বন্ধের নির্দেশেও অবাধে চলছে ব্যাটারিচালিত অটো রিক্সা

রাজধানীর অলি-গলিতে দাপিয়ে বেড়ায় ব্যাটারিচালিত রিকশা। বিপজ্জনক উল্লেখ করে বিভিন্ন সময় এসব রিকশা চলাচল বন্ধের দাবি উঠলেও তা কমছে না। এবার খোদ সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এসবের বিষয়ে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন। তার পরেও অবাধে চলছে এসব যান।

রাজধানীর গুরুত্বপূর্ণ সড়কগুলোতে ব্যাটারি চালিত রিকশা চলাচল দিনদিন বেড়েই চলেছে। এসব গাড়ির নিয়ন্ত্রণহীন চলাচলের কারণে প্রতিদিনই ঘটছে কোথাও না কোথাও দুর্ঘটনা। পুলিশ অভিযান চালালেও কমছেনা এসব গাড়ি চলাচল।

ব্যাটারি চালিত রিকশা এবং মোটরসাইকেল রাজধানীতে সড়ক দুর্ঘটনার প্রধান কারণ উল্লেখ করে, মোটর বাইকের গতি কমানো ও ব্যাটারি চালিত রিকশা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সরকারের নির্দেশনা দিলেও, এখনো তা কার্যকর হয়নি। পুলিশ প্রশাসনের সামনেই চলছে সব। রাজধানীর বিভিন্ন এলাকায় আটো রিক্সার দৌরাতে অসহায় সাধারণ মানুষ। এসব যানের অনিয়িন্ত্রিত চলাচলে যানজট লেগেই থাকে সারাক্ষণ।

অনেকেই বলছে, ব্যাটারি চালিত রিক্সা চলাচল হঠাৎ করে বন্ধ করে দিলে বহুমানুষ আয়রোজগারের মাধ্যম হাড়িয়ে পথে বসে যাবে।

রাজধানীর বিভিন্ন এলাকার সংযোগ সড়কে তো আছেই। মূল সড়কেও দাপটের সাথে চলছে তিন চাকার ব্যাটারিচালিত রিক্সা। তাদের চলার ভংগি এমন, কাউকেই তোয়াক্কা করার সময় নেই।

ব্যাটারি চালিত তিন চাকার রিক্সা বন্ধে কার্যকরী ভূমিকা নেয়া হয়েছে, বলছে পুলিশের ট্রাফিক বিভাগ।

এসব যানের নেই কোণ অনুমোদন, ব্যবহৃত হচ্ছে অবৈধ বিদ্যুৎ। এতে কোটি কোটি টাকার রাজস্ব হারাচ্ছে সরকার। আর লাভবান হচ্ছে অসাধু অটো-রিকশা মালিকরা।

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন