32 C
Dhaka
মঙ্গলবার, জুলাই ১৬, ২০২৪
spot_imgspot_img

বানর থেকে মানুষের দেহে ‘বি’ ভাইরাস সনাক্ত হংকং-এ

বানর থেকে মানুষের দেহে ছড়িয়ে পড়া ‘বি’ ভাইরাস প্রথমবারের মতো সনাক্ত হয়েছে চীনের আধা স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ে। এ ভাইরাস থেকে বাঁচতে বানর থেকে দূরে থাকতে নির্দেশ দিয়েছে আঞ্চলিক প্রশাসন। ম্যাকক প্রজাতির বানরের মাধ্যমে ‘বি’ ভাইরাস ছড়ায়। হংকংয়ের স্বাস্থ্য সুরক্ষা কেন্দ্র থেকে এ ভাইরাসের আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। নির্দেশনায় বলা হয়েছে, এ ভাইরাস থেকে বাঁচতে বানর স্পর্শ করা এবং বানরকে খাওয়ানো থেকে দূরে থাকতে হবে।

ফেব্রুয়ারিতে মানকি হিল নামে পরিচিত হংকংয়ের কাম শান কাউন্টি পার্কে ৩৭ বছর বয়সী এক ব্যক্তিকে আক্রমণ করে কয়েকটি বানর। এর কয়েক সপ্তাহ পরে ওই ব্যক্তি অসুস্থ বোধ করেন। এরপর ২১ মার্চ তাকে শরীরে জয় থাকা অবস্থায় ইয়ান চাই হাসপাতালের জরুরী বিভাগে ভর্তি করা হয়। সেসময় তার বোধশক্তি কমে আসছিলো। ৩ এপ্রিল তার শরীরে ‘বি’ ভাইরাস সনাক্ত হয়। বর্তমানে ওই ব্যক্তির অবস্থা গুরুতর এবং হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিট-আইসিইউতে চিকিৎসাধীন।

হংকং-এ বানরের সংখ্যা প্রায় ১৮শ। এর মধ্যে ম্যাককের দুটি প্রজাতি রয়েছে। প্রাণীর দেহ থেকে মানুষের শরীরে ভাইরাস ছড়িয়ে পড়াকে চিকিৎসা বিজ্ঞানে বলা হয়ে থাকে জুনোটিক স্পিলওভার। হারপেস সিমিয়া নামেও এ ভাইরাস পরিচিত। ‘বি’ ভাইরাস থেকে জ্বর, অবসাদ, হাড় ও মাথা ব্যাথাসহ নানা উপসর্গ তৈরি হয়। ভাইরাসে আক্রান্ত হওয়ার এক মাসের মধ্যেই উপসর্গ সামনে আসে।

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন