30 C
Dhaka
বৃহস্পতিবার, মে ৩০, ২০২৪
spot_imgspot_img

বৃহস্পতিবার পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশ

দেশে চলমান তাপপ্রবাহের কারণে দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয় ২ মে পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়। এছাড়া শিশু কল্যাণ ট্রাস্টের বিদ্যালয় ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর লার্নিং সেন্টারও বন্ধ থাকবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মাহবুবুর রহমান তুহিন গণমাধ্যমে এ তথ্য জানিয়েছেন।

তাপপ্রবাহের কারণে আজ দেশের পাঁচ জেলার মাধ্যমিক স্কুল ও কলেজ বন্ধ রাখে শিক্ষা মন্ত্রণালয়। ২৮ এপ্রিল রাতে মন্ত্রণালয় জানিয়েছে, ঢাকা, চুয়াডাঙ্গা, যশোর, খুলনা ও রাজশাহী জেলার সকল মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্তের কথা জানান।

এই পাঁচ জেলায় তীব্র থেকে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ২৮ এপ্রিল ঢাকায় ৩৯ ডিগ্রি সেলসিয়াস; খুলনায় ৪০ ডিগ্রি সেলসিয়াস, সাতক্ষীরা ৪১.১ ডিগ্রি সেলসিয়াস, চুয়াডাঙ্গায় ৪১.৮ ডিগ্রি সেলসিয়াস, রাজশাহীতে ৪২ ডিগ্রি সেলসিয়াস এবং যশোরে দেশের সর্বোচ্চ ৪২.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

গরমের কারণে গত এক সপ্তাহ স্কুল-কলেজ বন্ধ রেখেছিল সরকার। তাপপ্রবাহ নিয়ে উদ্বেগের মধ্যেই ২৮ এপ্রিল সারা দেশে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হয়। এদিন বিভিন্ন স্থানে ক্লাস চলাকালে শিক্ষার্থীদের অসুস্থ হয়ে পড়ার ঘটনা ঘটে। দুজন শিক্ষকের মৃত্যুর ঘটনাও ঘটে হিট স্ট্রোকে।

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন