34 C
Dhaka
বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০২৪
spot_imgspot_img

বেশি গরম লাগছে কেন?

চৈত্রের শেষ এবং বৈশাখের শুরু। প্রকৃতিতে গরম পড়েছে বেশ। সামনে আরও বাড়তে পারে গরম। তবে সবার অনুভূতির তীব্রতা এক হয় না। অনুভূতির খানিক তারতম্য হওয়াটা একেবারেই অস্বাভাবিক কিছু নয়। কিন্তু একই আবহাওয়ায় অন্যদের চেয়ে যদি খুব বেশি গরম অনুভব করেন, তাহলে এর পেছনের অন্য কারণগুলো খুঁজে দেখা প্রয়োজন।

চা, কফি এবং অ্যালকোহল গ্রহণ করলে অতিরিক্ত গরম অনুভূত হতে পারে। এসব পানীয় বর্জন করুন। অতিরিক্ত মসলা দেওয়া খাবার বা অতিরিক্ত ঝাল খাবার খেলেও আপনার বেশি গরম লাগবে। কেউ যদি খুব বেশি মানসিক চাপে থাকেন, তিনি অতিরিক্ত গরম অনুভব করতে পারেন। অতিরিক্ত ঘামও হতে পারে। মাথাব্যথাও হয়। তাই ভেবে দেখুন, বাড়তি কোনো চাপ আপনাকে সামলাতে হচ্ছে কি না।

থাইরয়েড হরমোনের মাত্রা বেড়ে গেলে গরম আপনার কাছে অসহ্য একটা বিষয় হয়ে উঠতে পারে। এ হরমোনের মাত্রা বেড়ে গেলে আপনি দুশ্চিন্তায় ভুগতে পারেন, আপনার বুক ধড়ফড় করতে পারে। নারীদের পিরিয়ডের সময় শুরুর আগের কয়েকটা দিন; গর্ভকালীন সময়; পিরিয়ড পুরোপুরি বন্ধ হয়ে যাওয়ার আগের কয়েক বছর এবং মেনোপজের বছরগুলোয় হঠাৎ অতিরিক্ত গরম অনুভব করতে পারেন যেকোনো নারী।

৬৫ বছরের কাছাকাছি বা তার চেয়ে বেশি বয়সী ব্যক্তিরাও গরমে বেশি কষ্ট পান। ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তি, বিশেষ করে যাঁদের ডায়াবেটিস নিয়ন্ত্রণে নেই, তাঁদেরও অতিরিক্ত গরম লাগতে পারে। খুব গরম অনুভব করা সত্ত্বেও বেশি ঘাম না হওয়া স্বাভাবিক নয়। এই বিষয়টিকে চিকিৎসাবিজ্ঞানের পরিভাষায় বলা হয় অ্যানহাইড্রোসিস। এ সমস্যার অন্যান্য উপসর্গের মধ্যে রয়েছে মাথা ঘোরানো ও পেশির ব্যথা। হৃদরোগ এবং উচ্চ রক্তচাপে আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসায় ব্যবহৃত কিছু ওষুধ, হরমোন জাতীয় ওষুধ, অ্যান্টিবায়োটিক এবং অন্যান্য কিছু ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবেও অতিরিক্ত গরম অনুভব করার সমস্যা দেখা দিতে পারে।

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন