30 C
Dhaka
শনিবার, জুলাই ২৭, ২০২৪
spot_imgspot_img

ব্র্যাক ব্যাংকে এনবিআরের অভিযান: ব্র্যাক ব্যাংকের ব্যাখ্যা

ব্র্যাক ব্যাংকে জাতীয় রাজস্ব বোর্ডের কর্মকর্তাদের অভিযান এই ধরনের কিছু শিরোনামে সম্প্রতি বেশ কিছু সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে। এই খবরগুলোতে পুরো বিষয়টিকে ভুলভাবে উপস্থাপন করা হয়েছে, যা জনমনে ভুল বোঝাবুঝির সৃষ্টি করছে দাবি ব্র্যাক ব্যাংকের। তাই সবার সামনে পুরো বিষয়টি স্পষ্ট করে তুলে ধরতেই ব্যাখ্যা দিয়েছে ব্র্যাক ব্যাংক।

ব্র্যাক ব্যাংকের পক্ষ থেকে জানায়, গত ৩০ এপ্রিল ২০২৪ জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর অঞ্চল ১৫-এর কর্মকর্তাবৃন্দ ব্র্যাক ব্যাংকের গ্রাহক প্রতিষ্ঠান, উলকা গেমস লিমিটেডের অ্যাকাউন্ট থেকে করের তহবিল সংগ্রহের জন্য গুলশান শাখায় যান। প্রথমত, এটি কোন অভিযান ছিল না বলে জানায় ব্র্যাক ব্যাংক কর্তৃপক্ষ।

জাতীয় রাজস্ব বোর্ডের কর্মকর্তারা ব্র্যাক ব্যাংকের কাছ থেকে করের অর্থ সংগ্রহের জন্য যাননি। বরং ব্যাংকের গ্রাহক প্রতিষ্ঠানের করের টাকা সংগ্রহই ছিল তাদের লক্ষ্য এমনটাই জানায় ব্র্যাক ব্যাংক। বিভিন্ন মিডিয়াতে ব্যাংকের কর ফাঁকির উল্লেখ সম্পূর্ণ অসত্য। পুরো ঘটনাটি নিয়ে মিডিয়ার প্রতিবেদনগুলো ভুলভাবে উপস্থাপন করা হয়েছে বলেও জানান প্রতিষ্ঠানটি।

মাননীয় সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের আদেশের নিষেধাজ্ঞার কারণে ব্র্যাক ব্যাংক এনবিআর কর্মকর্তাদের উক্ত কোম্পানির করের অর্থ প্রদান করতে পারেনি। এই অনিচ্ছাকৃত অপরাগতার কথা ব্রাঞ্চ ম্যানেজার লিখিতভাবে এনবিআর কর্মকর্তাদের জানিয়েছেন। এখানে ব্র্যাক ব্যাংকের পক্ষ থেকে অসহযোগিতারও কোনো অবকাশ ছিল না। আইনের প্রতি শ্রদ্ধাশীল থেকে মাননীয় আদালতের নির্দেশনা যথাযথভাবে অনুসরণ করতে ও আদালতের অবমাননা এড়াতে এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে জানান ব্র্যাক ব্যাংক।

পরবর্তীতে, ১ মে একটি অবকাশকালীন বেঞ্চ ৫ মে নির্ধারিত শুনানি পর্যন্ত উলকা গেমসের তহবিল স্থানান্তরের বিষয়ে স্থগিতাদেশ জারি করেন। শুনানি পর মাননীয় আদালতের নির্দেশনা অনুযায়ী ব্র্যাক ব্যাংক যথাযথ পদক্ষেপ গ্রহণ করবে। করের টাকা আদায়ে এনবিআরকে পূর্ণ সহযোগিতা নিশ্চিত করতে ব্র্যাক ব্যাংক সম্পূর্ণভাবে প্রতিশ্রুতিবদ্ধ এমনটাই জানিয়েছেন ব্র্যাক ব্যাংকের প্রধান যোগাযোগ কর্মকর্তা ইকরাম কবীর।

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন