30 C
Dhaka
বৃহস্পতিবার, মে ৩০, ২০২৪
spot_imgspot_img

ভারতে লোকসভা নির্বাচনের চতুর্থ দফায় ভোটগ্রহণ চলছে

ভারতে লোকসভা নির্বাচনের চতুর্থ দফায় ভোটগ্রহণ চলছে। এই ধাপে ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৯৬টি আসনে ভোট নেয়া হচ্ছে। মাঠে রয়েছেন বেশকজন আলোচিত প্রার্থী।

ভারতের লোকসভা নির্বাচনে চতুর্থ দফায় ভোটগ্রহণ শুরু হয় স্থানীয় সময় সকাল ৭টায়, বিরতি ছাড়াই চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। ভোট নেয়া হচ্ছে ইভিএমে। আজ ভোট হচ্ছে অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ, মধ্য প্রদেশ, বিহার, ঝাড়খন্ড, ওড়িশা এবং জম্মু-কাশ্মীরের নির্ধারিত কেন্দ্রে।

এই দফায় মোট ১ হাজার ৭১৭ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। দেশজুড়ে আলোচিত প্রার্থীদের মধ্যে রয়েছেন সমাজবাদী পার্টির সভাপতি অখিলেশ যাদব, তিনি লড়বেন উত্তরপ্রদেশের কনৌজ আসন থেকে, এই আসনে তার প্রধান প্রতিপক্ষ বিজেপির সুব্রত পাঠক।

পশ্চিমবঙ্গে ভোট চলছে ৮টি আসনে। বহরমপুর, কৃষ্ণনগর, রানাঘাট, বর্ধমান পূর্ব, বর্ধমান-দুর্গাপুর, আসানসোল, বোলপুর ও বীরভূম। এর মধ্যে তৃণমূলের ৫টি, বিজেপি ২টি এবং কংগ্রেসের দখলে রয়েছে ১টি আসন।

মোট সাত দফায় দেশটির ৫৪৩টি লোকসভা আসনে নির্বাচন হচ্ছে। প্রথম তিন দফায় ২৮৩ আসনে ভোট সম্পন্ন হয়েছে। পঞ্চম দফা আগামী ২০ মে, ষষ্ঠ দফা ২৬ মে এবং সপ্তম ও শেষ দফার ভোট ১ জুন। গণনা শুরু আগামী ৪ জুন।

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন