30 C
Dhaka
বৃহস্পতিবার, মে ৩০, ২০২৪
spot_imgspot_img

যুক্তরাষ্ট্রে গাজাপন্থী বিক্ষোভে অধ্যাপক লাঞ্ছিত

যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোতে গাজা যুদ্ধবিরোধী ফিলিস্তিনপন্থি প্রতিবাদ আরও জোরদার হয়েছে। বিক্ষোভে এক মার্কিন নারী অধ্যাপককে লাঞ্ছিত করার অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে। এই নারী অধ্যাপককে মাটিতে উপুড় করে ফেলে তার হাত পিছমোড়া করে হ্যান্ডকাফ পরিয়েছে পুলিশ।

সিএনএনের সাংবাদিকদের রেকর্ড করা এক ভিডিওতে দেখা গেছে, আটলান্টার ইমোরি বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনপন্থি প্রতিবাদ চলার সময় পুলিশ কর্মকর্তারা এক বিক্ষোভকারী শিক্ষার্থীকে মাটিতে ফেলে জোরজবরদস্তি গ্রেপ্তার করার চেষ্টা করছে। এ সময় ওই শিক্ষার্থীকে ছেড়ে দেওয়ার কথা বলতে বলতে সেদিকে এগিয়ে যান অধ্যাপক ক্যারোলাইন ফলিন। তিনি পুলিশ সদস্যদের ওই শিক্ষার্থীকে ‘ছেড়ে দিতে’ বলতে থাকলে পাশ থেকে আরেক পুলিশ কর্মকর্তা এসে ওই শিক্ষককে লাঞ্ছিত করেন। ওই দুই পুলিশ কর্মকর্তা অধ্যাপক ফলিনের হাত পিছমোড়া করে বেঁধে ফেলেন। এ সময় ফলিন বারবার বলছিলেন, “আমি একজন অধ্যাপক।”   

যুক্তরাষ্ট্রজুড়ে ছড়িয়ে পড়া ফিলিস্তিনপন্থি এই প্রতিবাদ প্রথমে শুরু হয় কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে। ২৪ ও ২৫ এপ্রিল ভোররাত পর্যন্ত লস অ্যাঞ্জেলেস, বোস্টন ও টেক্সাসের অস্টিনের বিশ্ববিদ্যালয়গুলো থেকে দুই শতাধিক প্রতিবাদকারী শিক্ষার্থীকে গ্রেপ্তার করে পুলিশ।

গাজায় ছয় মাসেরও বেশি সময় ধরে চলা ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে। গাজায় ইসরায়েলের যুদ্ধ নিয়ে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস সম্প্রতি বিক্ষোভে উত্তাল হয়। ফিলিস্তিনিদের পক্ষ নিয়ে শিক্ষার্থীদের সঙ্গে বিক্ষোভে যোগ দিচ্ছেন বিশ্ববিদ্যালয়গুলোর অনেক শিক্ষকও।

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন