30 C
Dhaka
বৃহস্পতিবার, মে ৩০, ২০২৪
spot_imgspot_img

যুদ্ধে নয়, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় ব্যয়ের পরামর্শ প্রধানমন্ত্রীর

যুদ্ধের পেছনে অর্থ খরচ না করে জলবায়ু অভিঘাত মোকাবেলায় করলে বিশ্ব রক্ষা পেতো বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুপুরে জাতিসংঘ জলবায়ু অভিযোজন সম্মেলন – ন্যাপ এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এই মন্তব্য করেন।

ঢাকায় প্রথমবার চার দিনের এ সম্মেলনের আয়োজন করা হয়েছে। জলবায়ু তহবিলের প্রতিশ্রুতি পূরণ করতে উন্নত দেশের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী।

তাপমাত্রা বৃদ্ধির প্রধান কারণ বৈশ্বিক জলবায়ু পরিবর্তন, যার জন্য মূলত দায়ী উন্নত বিশ্ব। ২০১৩ সাল থেকে বিভিন্ন দেশে জলবায়ু অভিযোজন সম্মেলন – ন্যাপ এক্সপো, আয়োজন করে আসছে জাতিসংঘ। এরই ধারাবাহিতায় প্রথমবারের মতো ঢাকায় অংশ নিতে নিবন্ধন করেছে ১০৪টি দেশের বিভিন্ন সংস্থার প্রতিনিধি।

২২ এপ্রিল সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ন্যাপ এক্সপোর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, বৈশ্বিক কার্বন নিঃসরণে বাংলাদেশের অবদান ০.৪৮ শতাংশের কম হলেও ঝুঁকিতে সবচেয়ে বেশি। যা অর্থনৈতিক সমৃদ্ধির জন্য হুমকি।

জলবায়ু নিয়ে উন্নত বিশ্বের উদাসীনতার সমালোচনা করে প্রধানমন্ত্রী বলেন, যুদ্ধে অর্থ ব্যয় না করে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অর্থ ব্যয় করলে বিশ্ব মুক্তি পেতো। জলবায়ু ঝুঁকি মোকাবিলায় ২০৫০ সাল নাগাদ বাংলাদেশে প্রায় ২৩০ বিলিয়ন ডলার প্রয়োজন। তহবিল ছাড়ে উন্নত দেশগুলোর প্রতি আহবান জানান, অভিঘাত মোকাবেলায় উত্থাপন করেন ৬ দফা দাবি।

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন