33 C
Dhaka
সোমবার, জুলাই ১৫, ২০২৪
spot_imgspot_img

শাওমির যে বৈদ্যুতিক গাড়ি পেতে অপেক্ষা আরও ৬ মাস

চীনের স্মার্টফোন প্রস্তুতকারক প্রতিষ্ঠান শাওমি নতুন ব্যাটারিচালিত বৈদ্যুতিক গাড়ি বাজারে এনেছে। গ্রাহকদের বলা হয়েছে, নতুন এই গাড়ি পেতে তাদের ৬ মাস পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে। শাওমির নতুন এই গাড়ির নাম দ্য এস-ইউ-সেভেন ম্যাক্স। ২৮ মার্চ অর্ডার নেওয়া শুরুর প্রথম ২৪ ঘন্টায় এ গাড়ি কেনার অর্ডার এসেছে ৮৮ হাজার ৮৯৮টি।

প্রায় ১২ শতাংশের মতো শেয়ার নিয়ে বিশ্বের স্মার্টফোনের বাজারে শাওমি তৃতীয় শীর্ষ বিক্রেতা। ইলেক্ট্রিক গাড়ি প্রস্তুতকারি মার্কিন প্রতিষ্ঠান টেসলা এবং চাইনিজ বৈদ্যুতিক গাড়ি নির্মাতা বিওয়াইডির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছে দ্য এস-ইউ সেভেন ম্যাক্স। স্ট্যান্ডার্ড এস-ইউ-সেভেন মডেলের একটি গাড়ির দাম ২৯ হাজার ৮৭২ মার্কিন ডলার।

জামার্নির পোর্শা টেকান এবং পোর্শা প্যানামেরার সঙ্গে তুলনা করা হচ্ছে এস-ইউ-সেভেনের। শাওমির এ গাড়ির নূন্যতম সীমা ৭০০ কিলোমিটার। যেখানের টেসলার বিখ্যাত মডেল থ্রি এস গাড়ির সীমা ৫৬৭ কিলোমিটার। গাড়ির প্রচারে শাওমি বিশেষ সংস্করণ ফাউন্ডার’র এডিশন উন্মুক্ত করেছে। এর সঙ্গে উপহার হিসেবে থাকছে ফ্রিজ।

শাওমি জানিয়েছে, প্রতিষ্ঠানটির নিজস্ব ফোন, ল্যাপটপ এবং অন্যান্য ডিভাইসের সঙ্গে এস-ইউ-সেভেনের অপারেটিং সিস্টেমের সুবিধা পাবেন গ্রাহকরা। চীনেই বেইজিং থেকে শাওমির এ বৈদ্যুতিক গাড়ি প্রস্তুত করেছে বছরে ২ লাখ গাড়ি তৈরির সক্ষমতা থাকা রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বিএআইসি গ্রুপ।

সম্প্রতি বিওয়াইডি বৈদ্যুতিক গাড়ির দাম কমিয়ে দেওয়ার পর বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্কও তার মালিকার টেসলার চীনা গাড়ির নির্মাণ খরচ কমিয়ে দিয়েছেন। ২০২৩ সালের শেষ তিন মাসে টেসলা থেকেও বেশি বিক্রি হয়েছে বিওয়াইডির গাড়ির। এসময় বিওয়াইডির বিক্রি করা গাড়ির সংখ্যা ৫ লাখ ২৬ হাজার। আগামী ১০ বছরে গাড়ি ব্যবসায় ১০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করার ঘোষণা দিয়েছে শাওমি। প্রতিযোগিতা বাড়তে থাকায় মার্চে বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতের সিদ্ধান্ত থেকে সরে আসে আইফোন প্রস্তুতকারক মার্কিন জায়ান্ট অ্যাপল।

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন