32 C
Dhaka
মঙ্গলবার, জুলাই ১৬, ২০২৪
spot_imgspot_img

শাহবাজকে চিঠি লিখেছেন বাইডেন

নবনির্বাচিত পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফকে চিঠি লিখেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। চিঠিতে যুক্তরাষ্ট্র পাকিস্তানের সঙ্গে একসঙ্গে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেছেন। বাইডেন পাকিস্তানকে বিশ্বশান্তির জন্য গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে উল্লেখ করেছেন। বাইডেন লিখেছেন, পাকিস্তানের এবং যুক্তরাষ্ট্রের মধ্যে টেকসই অংশীদারিত্বমূলক সম্পর্ক দুই দেশের সঙ্গে বিশ্বের নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। বাইডেন শাহবাজকে চিঠিটি লিখেছেন ২৯ মার্চ।

ইসলামাবাদের মার্কিন দূতাবাস জানিয়েছে, পাকিস্তানকে যেকোন বৈশ্বিক চাপ এবং আঞ্চলিক সংকট মোকাবিলায় যুক্তরাষ্ট্র পাশে থাকবে। বাইডেন বলেছেন, ভবিষ্যৎ নিয়ে দুই দেশের সুপরিকল্পিত পরিকল্পনার মধ্যে রয়েছে স্বাস্থ্যখাতে নিরাপত্তা, অর্থনৈতিক নিরাপত্তা এবং সকলের জন্য শিক্ষার সুযোগ নিশ্চিত করা।

যুক্তরাষ্ট্র-পাকিস্তানের গ্রিন অ্যালায়েন্স ফ্রেমওয়ার্ক এর মাধ্যমে দুই দেশ কাজ করছে; জলবায়ুর প্রতিকূল অবস্থা মোকাবিলায়, টেকসই কৃষি এবং পানি ব্যবস্থাপনায় এবং পাকিস্তানের ২০২২ সালের বন্যার ক্ষতি কাটিয়ে উঠতে। এছাড়া যুক্তরাষ্ট্র মানবাধিকার রক্ষা এবং অগ্রগতির জন্য পাকিস্তানের সঙ্গে কাজ করতে অঙ্গীকারাবদ্ধ।

চিঠিতে বাইডেন বলেছেন, ‘‘একসঙ্গে আমরা দুই দেশ একটি শক্তিশালী সম্পর্ক গড়ে তুলবো এবং এ সম্পর্ক আমাদের দুই দেশের বাসিন্দাদের মধ্যে বিদ্যমান থাকবে।’’ যদিও মার্চের শুরুতে মার্কিন আইনপ্রণেতারা পাকিস্তানের সদ্য সমাপ্ত নির্বাচনে কারচুপির অভিযোগ সম্পূর্ণভাবে তদন্ত শেষ না হওয়া পর্যন্ত বাইডেন এবং পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেনকে পাকিস্তানের নতুন সরকারকে স্বীকৃতি না দিতে অনুরোধ জানান।   

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন