26 C
Dhaka
মঙ্গলবার, মে ২১, ২০২৪
spot_imgspot_img

সংগীতশিল্পী নূরুল আলম লাল মারা গেছেন

কানাডার টরন্টোতে মৃত্যুবরণ করেছেন উত্তর আমেরিকার খ্যাতিমান সঙ্গীতশিল্পী এবং শিক্ষক নুরুল আলম লাল।

স্থানীয় সময় রোববার (২৮ এপ্রিল) বিকেলে স্থানীয় একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেছেন নুরুল আলম লাল। তার মৃত্যুর খবরে কানাডার বাঙালি কমিউনিটিতে শোকের ছায়া নেমে আসে।

মৃত্যুকালে তিনি স্ত্রী সঙ্গীত শিল্পী তামান্না আলম, দুই ছেলে কণ্ঠশিল্পী তানভীর আলম সজীব ও তবলাবাদক তানজীর আলম রাজীব, আত্মীয়স্বজন এবং অসংখ্য ভক্ত গুণগ্রাহী রেখে গেছেন।

বাংলাদেশের বগুড়ার সন্তান নুরুল আলম লাল বাংলাদেশ বেতারের তালিকাভূক্ত শিল্পী ছিলেন। ১৯৭১ এর মুক্তিযুদ্ধের সময় তিনি এবং স্ত্রী তামান্না আলম গলায় হারমোনিয়াম ঝুলিয়ে গ্রামে গঞ্জে ঘুরে ঘুরে গান গেয়ে মানুষকে মুক্তিযুদ্ধের পক্ষে অনুপ্রাণিত করেছেন।

নুরুল আলম লাল ১৯৯৮ সাল থেকে টরন্টোতে বসবাস শুরু করেন এবং সঙ্গীত স্কুল ‘সঙ্গীতা’ প্রতিষ্ঠা করেন। প্রবাসে বাংলা সংস্কৃতি চর্চার বিকাশ করে নতুন প্রজন্মের কাছে বাংলা গানে পৌঁছে দেওয়ার ব্রত নিয়ে নিরলস পরিশ্রম করে যান।

শিল্পী নুরুল আলম লালের মৃত্যুতে কানাডার বিভিন্ন সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠন গভীর শোক প্রকাশ করে তার শোক সন্তপ্ত পরিবারের প্রতি সহানুভূতি জানিয়েছেন।

তারা বলেছেন, নুরুল আলম লাল টরন্টোর বাংলা সংস্কৃতি অঙ্গনে শুদ্ধেয় অভিবাবকের জায়গায় অধিষ্ঠিত হয়েছিলেন। তার মৃত্যু কমিউনিটি তার অভিভাবককে হারালো।

প্রয়াত শিল্পী নুরুল আলম লালের নামাজে জানাজা সোমবার (২৯ এপ্রিল) জোহরের নামাজের পর কানাডার স্কারবোরোর ৪৪১ নাগেট এভিনিউতে অবস্থি নাগের মসজিদে অনুষ্ঠিত হয়েছে।

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন