26 C
Dhaka
মঙ্গলবার, মে ২১, ২০২৪
spot_imgspot_img

সিলেট-চট্টগ্রাম ছাড়া আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই

রাজধানী ঢাকাসহ সারাদেশে মাঝারি থেকে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। যা অব্যাহত থাকতে পারে জানিয়ে দেশজুড়ে পঞ্চম দফায় হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। তবে আগমী পাঁচ দিনে সারা দেশে বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বাড়বে বলে জানিয়েছে সংস্থাটি।

টানা দাবদাহে পুড়ছে দেশ। তীব্র গরম উপেক্ষা করে জীবনের তাগিদে পথে কর্মজীবী মানুষ। কোথাও একটু গাছের ছায়া পেলে ভিড় বাড়ছে সেখানে। একটু স্বস্তির খোঁজে ভিড় বেড়েছে পথের ধারে শরবতের দোকানে। তীব্র গরমে নাজেহাল জনজীবনে স্বস্তি আনতে পারে বৃষ্টি। তবে প্রতীক্ষিত বৃষ্টির জন্য অপেক্ষা করতে হবে আরো কয়েকদিন। তবে বৃষ্টি স্থায়ী না হওয়ায় সামান্য স্বস্তি এলেও তাপমাত্রার পারদ আবারো চড়বে।

সাধারণ মানুষ বলছে, কষ্ট হলেও বের হতে হচ্ছে কাজে। তবে এই মুহুর্তে দরকার বৃষ্টি। বৃষ্টি হলে এই গরম থেকে মুক্তি মিলবে বলে জানায় তারা।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছেন, দেশের ওপর দিয়ে বয়ে চলা মাঝারি থেকে অতি তীব্র তাপপ্রবাহ থাকবে আরো কয়েকদিন। মে মাসের প্রথম সপ্তাহে কয়েকদিন মাঝারি বৃষ্টিপাতে হতে পারে। আবহাওয়া অধিদপ্তর বলছে, ২৯ এবং ৩০ এপ্রিলও গরমের এই দাপট থাকতে পারে। ১ মে পর্যন্ত সিলেট ও চট্টগ্রাম বিভাগ ছাড়া দেশের অন্য কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই।

২৯ এপ্রিল সকাল ৯টা থেকে পরবর্তি ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। অধিদপ্তর বলছে, বৃষ্টিপাতের পর আবারো তাপপ্রবাহ ফিরে আসবে। সে সময় ৩৬ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা হতে পারে। কোথাও কোথাও ৪০ ডিগ্রির বেশি হওয়ারও সম্ভাবনা রয়েছে।

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন